• ঢাকা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮
abc constructions
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

লকডাউনে শিক্ষকদের অন্য কাজে লাগানোর চিন্তা সরকারের


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৯, ২০২১, ০১:১৭ পিএম
লকডাউনে শিক্ষকদের অন্য কাজে লাগানোর চিন্তা সরকারের

ফাইল ছবি

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রুখতে পবিত্র ঈদুল আজহার পর দেশে শুরু হতে যাচ্ছে ১৪ দিনের কঠোর লকডাউন।জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, এই লকডাউন হবে কঠোর থেকে কঠোরতর। 

ঈদ-পরবর্তী কঠোর লকডাউনের এই সময়ে বন্ধ থাকা স্কুল-কলেজের শিক্ষকদের সচেতনতামূলক কাজে লাগাতে চায় সরকার।

জানা গেছে, মন্ত্রিপরিষদ বিভাগের উচ্চ পর্যায় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা দুটি বিভাগের সচিবকে মৌখিকভাবে বলে রাখা হয়েছে যে, সারা দেশে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের করোনাভাইরাস সংক্রমণ সংক্রান্ত তথ্য জনসাধারণের কাছে পৌঁছে মানুষকে সচেতন করার কাজ করতে হবে। এ জন্য জেলা ও উপজেলা পর্যায়ের দায়িত্বশীল সরকারি চাকরিজীবীদের মাধ্যমে স্কুল-কলেজের শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা নেওয়া হবে। 

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘এ ধরনের পদক্ষেপ আগেও আমরা নিয়েছি। প্রয়োজনে এবারও নেওয়া হবে।’

এছাড়া করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর থেকে দেশের সরকারি সব হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রে ব্যাপক চাপ থাকলেও ইউনিয়ন পর্যায়ে থাকা অনেক স্বাস্থ্যকর্মীর হাতে তেমন কাজ নেই। ঈদ-পরবর্তী লকডাউনের সময় তাদের স্ব স্ব কর্মক্ষেত্রের আশপাশের গ্রামে করোনা উপসর্গে আক্রান্তদের জ্বর মাপা, প্রয়োজনীয় পরামর্শ দেওয়ার কাজে লাগানোর পরিকল্পনাও নিয়েছে সরকার। একইসঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সারা দেশের ইসলামিক ফাউন্ডেশনের কর্মচারীদেরও জনসচেতনতামূলক কার্যক্রমে যুক্ত করার চিন্তার কথা জানা গেছে। এভাবে দেশব্যাপী সরকারি অফিসের মধ্যে যেগুলো লকডাউনে বন্ধ থাকবে, সেসব অফিসের কর্মচারীদের বাধ্যতামূলকভাবে করোনা সচেতনতায় নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। 

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School