• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ষষ্ঠ-নবম শ্রেণির বার্ষিক ও প্রাক নির্বাচনি পরীক্ষা বিষয়ে মাউশির নির্দেশনা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০২১, ১২:৫২ পিএম
ষষ্ঠ-নবম শ্রেণির বার্ষিক ও প্রাক নির্বাচনি পরীক্ষা বিষয়ে মাউশির নির্দেশনা

ঢাকা : আগামী ২৪ নভেম্বরের থেকে ষষ্ঠ-নবম শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীদের  বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ে পরীক্ষা নিতে হবে; পরীক্ষার  ৫০ নম্বরে প্রশ্নপত্রের মান হবে; প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট।

রোববার (১৭ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়েছে।

সংক্ষিপ্ত আকারের সিলেবাস অনুযায়ী, ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের যেসব অধ্যায় থেকে আ্যসাইনমেনট (বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত) দেয়া হয়েছে সেসব অধ্যায় ও ১২ সেপ্টেম্বর হতে শ্রেণি কক্ষে যেসব অধ্যায়ের উপর পাঠদান করা হয়েছে সেই সিলেবাস অনুসরণ করা হবে।  

নির্দেশনায় আরো বলা হয়েছে, বার্ষিক বা প্রাক নির্বাচনি পরীক্ষার নম্বর বিন্যাস হবে- বাংলা (প্রথম ও দ্বিতীয় পত্র) বিষয়ের উপর নম্বর হবে ৫০ ( লিখিত ৩৫ ও এমসিকিউ ১৫); ইংরেজি (প্রথম ও দ্বিতীয় পত্র) বিষয়ের নম্বর হবে ৫০( প্রথম পত্র ৩০ ও দ্বিতীয় পত্র ২০); সাধারণ গণিত বিষয়ের নম্বর হবে ৫০ (লিখিত ৩৫ ও এমসিকিউ ১৫)।

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সব বিষয়ের আ্যসাইনমেন্টর উপর ৪০ নম্বর যোগ করতে হবে।

এছাড়া বার্ষিক পরীক্ষায় সপ্তম শ্রেণি থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও  স্বাস্থ্যবিধি  অনুসরণ করে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর যোগ করতে হবে।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা  কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে ১০ নম্বর যোগ করে হবে।

মোট ১০০ নম্বরের ( ৫০+৪০+১০) উপর প্রত্যেক পরীক্ষার্থীকে মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট  প্রদান করতে হবে। ২০২১ সালে এই পরীক্ষা ছাড়া অন্য কোনও পরীক্ষা নেয়া যায় না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!