• ঢাকা
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮
চাঁদপুর জেলা স্টুডেন্টস অ্যাসোসিয়েশন

ভর্তি পরীক্ষার্থীদের সেবায় জাগ্রত


নিউজ ডেস্ক অক্টোবর ২৫, ২০২১, ০১:০৫ পিএম
ভর্তি পরীক্ষার্থীদের সেবায় জাগ্রত

ঢাকা : দেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তর বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। ২০২০-২০২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরিক্ষায় চাঁদপুর জেলা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপদে রাত্রিযাপনসহ সার্বিক সহযোগিতার জন্য প্রতি বছরের মতো এবারো প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের শিক্ষার্থীদের সংগঠন ‘চাঁদপুর জেলা স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’।

২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়া স্বেচ্ছাসেবী এই সংগঠন প্রতি বছর চাঁদপুর জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ শিক্ষার্থীদের যাতায়াত নির্দেশনা, পরীক্ষাকালীন সময়ে বিনামূল্যে থাকার ব্যবস্থা ও বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার পরবর্তী ভর্তি প্রক্রিয়া, অপরিচিত ক্যাম্পাসে চাঁদপুরের চান্স পাওয়া নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়াসহ বিভিন্ন বিষয়ে ভ্রাতৃত্বসূলভ সহযোগিতা করে আসছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া সশরীরে দুই ধাপে সম্পূর্ণ হয়। ওই সময় বিশ্ববিদ্যালয়ে এসে থাকার ও যাতায়াতের ব্যবস্থার পাশাপাশি ভর্তি প্রক্রিয়ায় নির্ভুলে ফরম পূরণ ও নির্ধারিত সময়ে যাবতীয় কাজ সম্পাদনে সহযোগিতা করে থাকে ইলিশের বাড়ির এই সংগঠনটি। এসব কার্যক্রম সংগঠনের সদস্যরা নিজেদের নৈতিক দায়িত্ববোধ থেকে প্রতি বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে করে থাকে।

সংগঠনটির বর্তমান সভাপতি ফারুকুল ইসলাম বলেন, প্রতি বছরই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা চাঁদপুরের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের রাতে থাকার ব্যবস্থা করে থাকি। ভর্তি পরিক্ষাকালীন সময়ে চাঁদপুরের কোনো শিক্ষার্থী বিশেষ করে নারী শিক্ষার্থীরা যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয় সেই ব্যাপারে প্রশাসনের সাথে সহযোগী হয়ে সতর্কমূলক দৃষ্টি রাখি। চাঁদপুরের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সার্বিক সেবা নিশ্চিত করার জন্য সংগঠনের সহসভাপতি নাদিম মাহমুদ হিমুকে আহ্বায়ক করে একটি উপকমিটি গঠন করা হয়েছে। যারা চবির প্রত্যেকটা ইউনিটের ভর্তি কার্যক্রম চলার সময়ে সংগঠনের নিজস্ব টি-শার্ট ও ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করে চাঁদপুরের ভর্তিচ্ছুদের সেবা প্রদান করবে।

ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে সবচেয়ে বড় সমস্যাগুলো, যেমন রাতে অবস্থান করা, পরীক্ষার হলো খুঁজে পাওয়া, প্রয়োজনীয় কাগজপত্র নিশ্চিত করা ও পরীক্ষা শেষে নিরাপদে বাড়িতে পৌঁছানোসহ যাবতীয় বিষয়ে চাঁদপুরসহ দেশের বিভিন্ন প্রান্তের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সব ধরনের সহযোগিতা করে থাকে বলে তিনি জানান।

এর পাশাপাশি চাঁদপুরের শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের প্রয়োজনীয়তা ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ করে নেওয়ার জন্য দিকনির্দেশনামূলক সেমিনার আয়োজন, দরিদ্র শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা ও শিক্ষা সামগ্রীর ব্যবস্থা করা, দূরদর্শী চেতনা ও দক্ষ নাগরিক তৈরির লক্ষে সৃজনশীল প্রতিযোগিতা, ক্যাম্পাসে আগত নবীনদের সার্বিক সহযোগিতা, বিভিন্ন দিবস উদ্যাপন, বার্ষিক ট্যুর, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রোগ্রাম, চড়ুইভাতি, বার্ষিক ক্যালেন্ডার উম্মোচন প্রোগ্রাম, নবীন সংবর্ধনা-প্রবীণ বিদায় অনুষ্ঠান, চাঁদপুরের ঐতিহ্য নিয়ে ম্যাগাজিন প্রকাশনা, শিক্ষামূলক ক্যারিয়ার আড্ডাসহ বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চাঁদপুরের শিক্ষার্থীদের নানাবিধ সমস্যার সমাধানকল্পে নিয়মিত কাজ করে যাচ্ছে সংগঠনটি।

সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের অবকাঠামো ধারণ করে ২০১০ সালের  ৩ সেপ্টেম্বর সংগঠনটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ছাত্রকল্যাণ ও জনসেবামূলক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। আসন্ন ভর্তি পরিক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে যোগাযোগ করতে ভিজিট করুন ফেসবুক পেজ : Chandpur Zilla Student’s Association-Chittagong University.

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System