• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রাবির এ ও বি ইউনিটের মানবন্টন প্রকাশ


রাবি প্রতিনিধি মে ১৯, ২০২২, ০১:০৮ পিএম
রাবির এ ও বি ইউনিটের মানবন্টন প্রকাশ

রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় বি ইউনিট তথা বাণিজ্য বিভাগের মানবন্টন প্রকাশিত হয়েছে। বুধবার (১৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়।

প্রাপ্ত তথ্য অনুসারে, ২০২১-২২ সেশনের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার সময়সীমা হবে ১ ঘন্টা। যেখানে মোট প্রশ্ন থাকবে ৮০টি। বহুনির্বাচনি প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫।

এ ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান অংশ থেকে প্রশ্ন হবে। যেখানে বাংলা ৩৫, ইংরেজি ৩৫ ও সাধারণ জ্ঞান ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

উল্লেখ্য, সঙ্গীত; নাট্যকলা; চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র; মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহের ব্যবহারিক পরীক্ষার পূর্ণমান হবে ১০০। ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্র বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

এদিকে বি ইউনিটে শুধু মাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য হওয়া প্রশ্নের ধরণ হবে- বাংলা ১০, ইংরেজি ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, হিসাববিজ্ঞান ২৫, আইসিটি ১৫ মিলে মোট ১০০ নম্বর।

বি ইউনিটে অ-বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের প্রশ্নের ধরণ হবে- বাংলা ২০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান ২৫, আইসিটি ২৫ মিলে মোট ১০০ নম্বর।

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এ ভর্তির ক্ষেত্রে ইংরেজিতে ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে। এছাড়া বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের বহুনির্বাচনি পরীক্ষায় ইংরেজিতে ২৫ নম্বর এর মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং অ-বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের ৩০ নম্বরের মধ্যে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে।

উল্লেখ্য, বি ইউনিটে বাণিজ্য ও অ-বাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) উভয় গ্রুপের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। ৪ শিফটে হওয়া অনুষ্ঠিত ১৮ হাজার ভর্তিচ্ছু মিলে ৭২ হাজার শিক্ষার্থী বি ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।


সোনালীনিউজ/এনএন

Wordbridge School
Link copied!