• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৪৪তম বিসিএস প্রিলি: আসনপ্রতি ২০৫ জনের লড়াই


নিজস্ব প্রতিবেদক মে ২৭, ২০২২, ১০:১৩ এএম
৪৪তম বিসিএস প্রিলি: আসনপ্রতি ২০৫ জনের লড়াই

ফাইল ছবি

ঢাকা: সারাদেশে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ হয়েছে।শুক্রবার (২৭ মে) সকাল ১০টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের নির্ধারিত কেন্দ্রসমূহে একযোগে এ পরীক্ষা শুরু হয়। ২০০ নম্বরের দুই ঘণ্টার এ নৈর্ব্যত্তিক পরীক্ষা চলে দুপুর ১২টা পর্যন্ত।

পরীক্ষায় বসেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থী।

এ বছর ৪৪তম বিসিএসে সারাদেশে মোট আবেদনকারীর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। এ বছর বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেবে সরকার। সে হিসাবে ৪৪তম বিসিএসে আসনপ্রতি লড়েছেন ২০৫ জন পরীক্ষার্থী।

পিএসসির নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষাকেন্দ্রে বই, সব ধরনের ঘড়ি বা ইলেকট্রনিক ডিভাইস, মুঠোফোন, ক্যালকুলেটর, গয়না ও ব্যাগ আনা নিষিদ্ধ। পরীক্ষা কেন্দ্রের মূল ফটকে নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র ও মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

পিএসসি জানিয়েছে, ৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তার মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, করে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ এবং শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।

২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ পর্যন্ত করা হয়।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!