• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকারি অনুদান পাচ্ছেন যেসব শিক্ষক


নিজস্ব প্রতিবেদক জুলাই ৫, ২০২২, ০২:৩৩ পিএম
সরকারি অনুদান পাচ্ছেন যেসব শিক্ষক

প্রতীকী ছবি

ঢাকা : শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিশেষ অনুদানখাতে বিভিন্ন মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৫ কোটি টাকা দিচ্ছে সরকার। সাত হাজারের বেশি শিক্ষার্থী, ৫০০ জন শিক্ষক অনুদানের টাকা পাচ্ছেন। আর ৩০০টি প্রতিষ্ঠান এ টাকা পাওয়ার জন্য নির্বাচিত হয়েছে।

৩০০টি প্রতিষ্ঠানের প্রতিটিকে ২৫ হাজার টাকা করে এবং ৫০০ জন শিক্ষক-কর্মচারীকে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেয়া হচ্ছে। আর শিক্ষার্থীদের সাত হাজারের বেশি শিক্ষার্থীকে স্তর ভেদে ৩ হাজার থেকে ৭ হাজার টাকা করে দেয়া হচ্ছে। ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। ইতোমধ্যে নগদকে এ টাকা বিতরণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (৪ জুলাই) মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা দেয়া হয়। একইসঙ্গে অনুদান পাওয়ার জন্য নির্বাচিত মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে।

জানা গেছে, ৭ হাজার ২৯৪ জন শিক্ষার্থীকে এ অনুদানের টাকা দেয়া হচ্ছে। এদের মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ইবতেদায়ি স্তরের ৭৬৬ জন শিক্ষার্থীকে তিন হাজার টাকা করে মোট ২২ লাখ ৯৮ হাজার টাকা দেয়া হচ্ছে।

দাখিল ও ভোকেশনালের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির ৪ হাজার ৫০১ জন শিক্ষার্থীর প্রত্যেকে ৫ হাজার করে মোট ২ কোটি ২৫ লাখ ৫ হাজার টাকা দেয়া হচ্ছে। এইচএসসি বিএম, আলিম ও ডিপ্লোমা পর্যায়ে ১ হাজার ৪৯২ শিক্ষার্থীর প্রত্যেককে ৬ হাজার টাকা করে মোট ৮৯ কোটি ৫২ লাখ টাকা দেয়া হচ্ছে। আর কামিল ফাজিলসহ তদুর্ধ্ব শ্রেণির ৫৩৫ জন শিক্ষার্থীর প্রত্যেককে ৭ হাজার টাকা করে ৩৭ লাখ ৪৫ হাজার টাকা দেয়া হচ্ছে।

এছাড়া ৩০০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ২৫ হাজার করে ৭৫ লাখ টাকা দেয়া হচ্ছে। আর ৫০০ জন শিক্ষককে ৫০ লাখ টাকা দেয় হয়েছে বিশেষ অনুদান বাবদ। তারা প্রত্যেকে ১০  হাজার করে টাকা পাবেন।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদ লিমিটেডের সঙ্গে সম্পাদিত চুক্তি মোতাবেক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ টাকা বিতরণ করা হবে। এটাকা বিতরণে ব্যবস্থা নিতে নগদকে বলেছে বিভাগ। ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দের ৭৫ লাখ টাকা প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

তালিকা দেখতে ক্লিক করুন...


সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!