• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রুয়েটে সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট


রাবি প্রতিনিধি আগস্ট ৩, ২০২২, ০১:৩২ পিএম
রুয়েটে সমন্বিত ভর্তি পরীক্ষা ৬ আগস্ট

ছবি: সংগৃহীত

রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ৬ আগস্ট অনুষ্ঠিত হবে।

বুধবার (৩ আগস্ট) সকাল ১১টায় রুয়েট কেন্দ্রের লোকাল এডমিশন কমিটি আয়োজিত এক সংবাদ সম্মলনে ভর্তি পরীক্ষা সংক্রান্ত লিখিত বক্তব্য দেন তড়িৎ ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম মন্ডল।

লিখিত বক্তব্যে তিনি জানান, ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু অংশ নিবে। 'ক'  গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) সর্বমোট ৮ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী অংশ নিবে। বাকী ৬২২ জন ভর্তিচ্ছু 'খ' গ্রুপে ( ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ,  নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অংশ নিবে।

'ক' গ্রুপে ৫০০ নম্বরের MCQ পদ্ধতিতে পরীক্ষা সকাল ১০ টা থেকে দুপুর সাড়ে ১২ টা ৩০ পর্যন্ত এবং 'খ' গ্রুপে ৫০০ নম্বরের MCQ এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকন সহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা সকাল ১০টা হতো দুপুর ১টা ৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের হার্ডকপি (Color Print) অবশ্যই সঙ্গে আনতে হবে।

তিনি আরও জানান, পরীক্ষার হলে অসুদপায় অবলম্বন বা কারো সাথে দুর্ব্যবহার করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবে না। 

এছাড়া পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর (ভর্তি কমিটির অনুমোদিত) ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ সহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না। 

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রথমে বিশ্ববিদ্যালয় এবং পরে বিভাগ চয়েজ দেওয়ার সুযোগ পাবে। এরপর বিশ্ববিদ্যালয়গুলো প্রাপ্ত নাম্বার ও বিষয় চয়েজ বিবেচনা করে ভর্তি হওয়ার সুযোগ দেবেন।

সোনালীনিউজ/এসএস/এসআই

Wordbridge School
Link copied!