• ঢাকা
  • শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তিতে দীর্ঘসূত্রিতা!


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২০, ২০২২, ০৭:২১ পিএম
ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তিতে দীর্ঘসূত্রিতা!

ঢাকা: এমপিওভুক্ত ডিগ্রি কলেজের ডিগ্রি পর্যায়ের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তিতে চলছে নানা টালবাহানা। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী গত ১৭ জুন ২০২২ তারিখের মধ্যে ২০১০ সালের পর থেকে ২০২২ সাল পর্যন্ত  যত ডিগ্রি পর্যায়ের তৃতীয় শিক্ষক আছে তার একটি তালিকা প্রস্তুত করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা যায়, তালিকা প্রস্তুত করে (মাউশি) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়ে দেন অর্থ বরাদ্দের জন্য, কিন্তু আজ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে কোন উদ্যোগ গ্রহণ করেনি। 

প্রায় তিন মাস এই ফাইল একই অবস্থায় পড়ে থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না ডিগ্রি কলেজের তৃতীয় শিক্ষকরা।এ নিয়ে তাদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। 

এ বিষয়ে এনটিআরসিএ-এর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ডিগ্রি তৃতীয় শিক্ষক ফোরামের সভাপতি আলমগীর হোসেন প্রভাষক (মনোবিজ্ঞান) বলেন, আমরা বার বার মন্ত্রণালয়ে যোগাযোগ করেছি এবং সংশ্লিষ্ট শাখা উপসচিব সোনামনি চাকমা থেকে শুরু করে অতিরিক্ত সচিব আবু ইউসুফ পর্যন্ত সকলকে ডিগ্রি তৃতীয় শিক্ষকদের ফাইল খোলার জন্যে অনুরোধ করেছি, কিন্তু তারা বিভিন্ন কাজের অযুহাতে আজ পর্যন্ত আমাদের ফাইলের কাজ শুরু করেননি। 

তিনি আরও বলেন, ‘মাননীয় শিক্ষা মন্ত্রী মহোদয় ডিগ্রি ৩য় শিক্ষকদের দ্রুত এমপিওভুক্তির আশ্বাস দিলেও মন্ত্রণালয়ের দীর্ঘসূত্রীতায় তা আলোর মুখ দেখেনি।’

এদিকে দীর্ঘ দিন ননএমপিও থাকায় এই স্তরের শিক্ষকরা মানববেতর জীবন যাপন করছে, তারা ক্লাসে নিয়মিত হতে পারছেন না। বিষয়টি সমাধানে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেন।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System