• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কাশফুলের সৌন্দর্যে মুখরিত বরিশাল বিশ্ববিদ্যালয় 


বিশ্ববিদ্যালয়  প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৫:৩৩ পিএম
কাশফুলের সৌন্দর্যে মুখরিত বরিশাল বিশ্ববিদ্যালয় 

মুখরিত বরিশাল বিশ্ববিদ্যালয় 

বরিশাল: কাশফুল, স্বচ্ছ নীল আকাশে সাদা মেঘ আর মাঠজুড়ে সবুজের সমারোহ। এগুলো শুনলেই মনের আঙ্গিনায় ভেসে উঠে শরৎকালের নাম। নীল আকাশে সাদা মেঘের ভেলা শরৎ ছাড়া আর কে ভাসাতে পারে? তাইতো শরৎতের বন্দনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বিমোহিত হয়ে লিখেছেন অসংখ্য গান, কবিতা । তবে শরৎতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশের সাদা মেঘের সঙ্গে কাশফুলের মৃদু বাতাসে দোল খাওয়া প্রকৃতিতে শুধুই মুগ্ধতা ছড়ায়। আর সেই শরৎতের কাশফুলে প্রাণমুগ্ধ হয়েছে দক্ষিণ বঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ঋতু বদলের সঙ্গে প্রকৃতির ভিন্নতা ঘটে।

তেমনি বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও প্রকৃতির রূপে ভিন্নরূপে সজ্জিত হয়। শরৎতের আগমনে ক্যাম্পাসটি কাশফুলে ভরে গেছে।কীর্তনখোলার তীরে বেষ্টিত বাদামী রংয়ের বিল্ডিংয়ে মোড়ানো  ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তার দুই পাশ, খেলার মাঠের পাশে ও টিএসসি সামনে পিছনে কাশফুলের দেখা মিলবে। ক্যাম্পাসের দৃষ্টিনন্দন  খেলার মাঠের পাশের রাস্তাটা ও টিএসসির সামনের অংশের কাশফুলের সৌন্দর্য মুগ্ধ করছে শিক্ষার্থীদের। এ ছাড়াও ছুটির দিনগুলোতে দেখা মিলে হাজারও দর্শনার্থীদের।

পশ্চিম আকাশে সূর্য যাওয়ার পূর্বক্ষণে প্রতিলতা চত্তরের ভিড় বাড়ে শিক্ষার্থীদের। কেউ বন্ধুদের সঙ্গে যায়, কেউবা প্রিয়তমাকে নিয়ে। হালকা বাতাসে কাশফুলের দোলের মাঝে নিজেকে বিলিয়ে দেয় তারা। কেউবা সেই অনুভূতিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করে। আবার কেউবা সঙ্গে সঙ্গে ফ্রেমবন্দি ছবি যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে জানান দেয় শরৎ এসেছে ধরায় ৷

বর্ষার শেষে নীল আকাশে সাদা মেঘের ভেলা আর কাশফুলের শুভ্র সৌন্দর্য নিয়ে শরৎ আসে। নীল আকাশে সাদা মেঘের সারি সারি ভেলা আর মর্তে সুশোভিত কাশফুলের মেলা মোহিত করে মানুষের মন। কাশফুলের এই সৌন্দর্যে বিমোহিত না হওয়া মানুষের সংখ্যা নেই বললেই চলে। আর তাই তো শরতকে নিয়ে মানুষের এত জল্পনা- কল্পনা। শরৎের এই দৃষ্টিনন্দন দিনে ববি ক্যাম্পাস হয়ে ওঠে এক আনন্দের, প্রাণের মেলায় এমনটায় অনূভূতি প্রকাশ করছিলেন আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সিফাত জামান মেঘলা ৷

বাংলা বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী শাহজাদী বলেন, শরৎ মনে জাগিয়ে দেয় কাশফুল, স্বচ্ছ নীল আকাশে সাদা মেঘ আর দিগন্তবিস্তৃত সবুজের কথা। কাশফুলের গন্ধ নেই, কাশফুল প্রিয়জনের জন্য উপহার হিসেবে দেওয়ার ফুলও নয়। তবে ক্যাম্পাসের কাশফুলের মধ্যে রয়েছে রোমাঞ্চকর উন্মাদনা। যা দেখে ব্যক্তিমন ভালো হয়ে যায়। কাশফুলের এই শুভ্রতা এবং স্নিগ্ধতা ছুঁয়ে যাক প্রতিটি হৃদয়, শরৎ প্রাতেঃ এই প্রার্থনা।

সোনালীনিউজ/জেএইচ/এসআই

Wordbridge School
Link copied!