• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

হলিউডে অনীহা জ্যাকির


বিনোদন ডেস্ক অক্টোবর ২৪, ২০২০, ০৪:০৯ পিএম
হলিউডে অনীহা জ্যাকির

ঢাকা : মার্শাল আর্টের সঙ্গে হাস্যরসাত্মক কাণ্ডের যে মিশ্রণ শুরু হয়েছিল সিনেমা জগতে তা জ্যাকি চ্যানের হাত ধরেই।

চাইনিজ ছবিতে নিজের যোগ্যতার ছাপ রাখার পর তার অভিনয় দক্ষতা হলিউডেও ছড়িয়ে পড়ে। ’৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত ‘রাশ আওয়ার’ থেকে ‘সাংহাই নুন’ দর্শক জনপ্রিয়তা যেমন পেয়েছে তেমনি ছিল ব্যবসাসফল।

তারপরেই কেন জানি গুটিয়ে গেলেন এই অভিনেতা। না গুটিয়ে নেননি, বরং ‘ফিল্মিলায়ার ডটকম’কে দেওয়া সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি বলেন, আসলে আমি আমেরিকা ছাড়িনি। ভালো চিত্রনাট্য পেলে অবশ্যই আমি কাজ করব। সত্যি বলতে বহু কাজের প্রস্তাব আসে, তবে বেশিরভাগই ওই এক চরিত্র ‘হংকং থেকে আগত পুলিশ’...

‘পুলিশে’র চরিত্রে অভিনয় করা জ্যাকি চ্যানের জন্য নতুন কোনো কিছু নয়। সেটা নিজ দেশের হোক কিংবা হলিউডের। তাই তো এই ৬৬ বছরের অভিনেতা নিজের বয়সের সঙ্গে মানানসই চিত্রনাট্য পেলে কাজ করেন।

যেমন তাকে দেখা গিয়েছিল ২০১০ সালে, নতুন করে নির্মিত ‘কারাটে কিড’ ছবিতে। যেখানে তিনি কারাটে প্রশিক্ষকের চরিত্রে অভিনয় করেন।

এরপর তিনি চীনে ফিরে নিজের প্রযোজিত ছবির কাজ নিয়ে ব্যস্ত হয়ে যান।

মারামারির চাইতে জ্যাকি এখন বেশি বেশি অভিনয়নির্ভর চরিত্রেই কাজ করতে আগ্রহী। তাই বলে সেখানে ‘অ্যাকশন’ থাকবে না তা নয়। এরকম চরিত্রেই তাকে দেখা গেল ২০১৭ সালে পিয়ার্স ব্রসনানের সঙ্গে ‘দি ফরেইনার’ ছবিতে।

তাই তিনি বলেন, দর্শকদের আমি জ্যাকি চ্যানের বিভিন্ন রূপ দেখাতে চাই। দর্শক যেন আমাকে শুধু মারামারিতে ওস্তাদ না ভাবে, তারা যেন আমাকে অভিনেতা হিসেবে দেখে। আমি নিজের ক্ষেত্রে একই জিনিস পুনরাবৃত্তি করতে পছন্দ করি না।

যদিও তিনি বলেন, ‘অ্যাকশন কমেডি’ ছবিতে আমি ঠিকই কাজ করব। সেটা আমি ছাড়ব না। ভবিষ্যতে আমাকে এরকম চরিত্রে দেখা গেলেও সেখানে থাকবে ভিন্নতা।

সম্প্রতি আরো একটি ছবিতে অভিনয় করেছেন এই মার্শাল আর্ট হিরো। রাশিয়ান এই চলচ্চিত্রের নাম ‘আয়রন মাস্ক’। যেটার ট্রেইলার মুক্তি পেয়েছে ইতোমধ্যেই। রাশিয়ান হলেও এই ছবিতে আরো অভিনয় করেছেন হলিউডের অভিনেতা আর্নল্ড শোয়ার্জনিগার।

২০০৪ সালে মুক্তি পাওয়া ‘অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ’ ছবির পর ‘আয়রন মাস্ক’ ছবিতে চ্যান আবারো শোয়ার্জনিগারের সঙ্গে অভিনয় করলেন।

বিশ্বে অ্যাকশন হিরোর অভাব নেই। তবে খুব কম অভিনেতাই আছেন যারা একই সঙ্গে নিজের স্টান্ট নিজেই করেন। জ্যাকি চ্যান ছাড়াও টম ক্রুজ এই তালিকায় পড়েন।

সামনে হলিউডের কোনো ছবিতে ব্যতিক্রমী চরিত্রে হয়তো জ্যাকি চ্যানকে আবার দেখা যাবে; এমন আশ্বাসই দিলেন সাক্ষাৎকারে এই অভিনেতা।

সোনালীনিউজ/এমটিআই

Side banner