• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘জেমস বন্ড’ খ্যাত অস্কারজয়ী শন কনারি আর নেই


বিনোদন ডেস্ক অক্টোবর ৩১, ২০২০, ০৮:০৭ পিএম
‘জেমস বন্ড’ খ্যাত অস্কারজয়ী শন কনারি আর নেই

ঢাকা: ২০২০ সালে চলচ্চিত্র দুনিয়ায় আরও এক নক্ষত্রপতন। মারা গেলেন হলিউডের প্রথম ও শ্রেষ্ঠ ‘জেমস বন্ড’খ্যাত অস্কারজয়ী স্কটিশ অভিনেতা স্যার শন কনারি। তার বয়স হয়েছিল ৯০ বছর।

স্থানীয় সময় শুক্রবার (৩০ অক্টোবর) রাতে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র বাহামার রাজধানী নাসাউতে নিজের আবাসস্থলে মারা যান তিনি। তার ছেলে জ্যাসন কনারির বরাত দিয়ে শনিবার (৩১ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

‘জেমস বন্ড’ সিরিজের সাতটি সিনেমায় অভিনয় করা শন কনারি কিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। গত আগস্টেই নিজের জন্মদিনে উদযাপন করেছিলেন তিনি।

জ্যাসন কনারি জানান, স্যার শন কনারি কিছুদিন ধরে অসুস্থতায় ভোগার পর বাহামায় মারা গেছেন। এসময় তার আশপাশে পরিবারের সদস্যরাও ছিলেন।

ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্ট ‘জেমস বন্ড’কে বড় পর্দায় প্রথম ফুটিয়ে তোলা শন কনারি ১৯৬২ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত একটানা এ সিরিজের সাতটি সিনেমায় অভিনয় করেন। বোদ্ধাদের মতে, তার মতো ‘জেমস বন্ড’কে রূপালি পর্দায় আর কেউই ফুটিয়ে তুলতে পারেননি।

জেমস বন্ড সিরিজের ‘ড. নো’ (১৯৬২), ‘ফ্রম রাশিয়া উইথ লাভ’ (১৯৬৩), ‘গোল্ডফিঙ্গার’ (১৯৬৪), ‘থান্ডারবল’ (১৯৬৫) এবং ‘ইউ অনলি লাইভ টুয়াইস’ (১৯৬৭) নামে প্রথম পাঁচটি সিনেমায় গুপ্তচর জেমস বন্ড হিসেবে দর্শক পেয়েছিল শন কনারিকে। এরপর ‘ডায়মন্ডস আর ফরএভার’ (১৯৭১) এবং ‘নেভার সে নেভার অ্যাগেইন’ (১৯৮৩) সিনেমায় ফের বন্ডের ভূমিকায় অভিনয় করেন কনারি।

প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে তিনি ‘দ্য আনটাচেবলস’, ‘দ্য হান্ট ফর দ্য রেড অক্টোবর’, ‘হাইল্যান্ডার’, ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড’ ও ‘দ্য রক’র মতো তুমুল জনপ্রিয় সিনেমায়ও অভিনয় করেন। এর মধ্যে ‘দ্য আনটাচেবলস’ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য ১৯৮৮ সালে তিনি চলচ্চিত্রের সর্বোচ্চ স্বীকৃতি ‘অস্কার’ লাভ করেন।

এছাড়া তিনবার গোল্ডেন গ্লোব এবং দু’বার বাফটা পুরস্কারে সম্মানিত হন শন কনারি। ২০০০ সালে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ নাইটহুড সম্মাননা দেন তাকে।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!