• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাজনীন হাসান চুমকির তিন দশক


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৪:১৫ পিএম
নাজনীন হাসান চুমকির তিন দশক

ঢাকা : অভিনেত্রী-নির্মাতা নাজনীন হাসান চুমকি। ক্যারিয়ারের শুরু থেকে মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করছেন তিনি। মঞ্চের একাধিক সাড়া জাগানো নাটকে অভিনয় করেছেন। এমনকি নিজের একক অভিনীত মঞ্চনাটকের নির্দেশনাও দিয়েছেন তিনি। আর ‘ঘানি’ চলচ্চিত্রে অভিনয় করে পেয়েছেন সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার।

টেলিভিশনের ‘গহরগাছি’ নাটকে অনবদ্য অভিনয় করে নজর কেড়েছিলেন নাজনীন হাসান চুমকি। মঞ্চে অভিনয় করেছেন ‘নিত্যপুরাণ’ আর ‘সীতার অগ্নিপরীক্ষা’ নাটকে। তিন দশক ধরে মঞ্চ আর টেলিভিশনের সঙ্গে যুক্ত আছেন। এ সময়ের মধ্যে অভিনয় করেছেন, নাটক লিখেছেন, পাশাপাশি পরিচালনাও করেছেন।

আঠারো শতকের ইতিহাস নিয়ে নির্মিত ধারাবাহিক নাটক ‘জিন্দাবাহার’। নাটকে দেখা যায়, ইস্ট ইন্ডিয়া কোম্পানি নবাব সিরাজউদ্দৌলাকে পরাজিত করার পর ঢাকার প্রতি তাদের আগ্রহ বৃদ্ধি পায়।
তখন সিরাজউদ্দৌলার স্ত্রী লুৎফা, কন্যা উম্মে জোহরা, খালা ঘসেটি বেগম, মাতা আমেনা বেগম সশস্ত্র প্রহরী নিয়ে চাঁদপুর হয়ে ঢাকায় আসেন। ঢাকার জিঞ্জিরায় আসার পর শুরু হয় তাদের নির্মম জীবনযাত্রা। কারণ ইংরেজরা ততদিনে মুর্শিদাবাদ জয় করে ঢাকা দখলের প্রস্তুতি নিয়ে ফেলেছে। যার পরিপ্রেক্ষিতে নবাব পরিবারকে ঘিরে প্রতিনিয়ত জন্ম নিতে থাকে নানা ঘটনা। ইতিহাসনির্ভর এই নাটকের কাহিনী লিখেছেন মামুনুর রশীদ। বিটিভির জন্য নাটকটি পরিচালনা করছেন ফজলে আজিম জুয়েল।

নাটকটিতে ঘসেটি বেগমের ভূমিকায় দেখা যাবে চুমকিকে। এ বিষয়ে চুমকি বলেন, ‘এই চরিত্রে কাজ ভীষণ চ্যালেঞ্জের। নাটকে দেখানো হয়েছে, ঘসেটি বেগম কেন এত সমালোচিত, কেন লোভী ও আসক্ত।’

বর্তমানে টিভি নাটকের চেয়ে মঞ্চেই বেশি ব্যস্ত এই তারকা। ঢাকা থিয়েটার ও দেশ নাটক মঞ্চে আনছে নতুন নাটক ‘পেন্ডুলাম’। মাসুম রেজার রচনায় এটি নির্দেশনা দিচ্ছেন নাসির উদ্দীন ইউসুফ। নগর প্রেক্ষাপটের এই নাটকটি একজন সাধারণ মানুষের বদলে যাওয়ার গল্প। এতে দুটি নারী চরিত্রে অভিনয় করছেন চুমকি। এই নাটকে আরো অভিনয় করছেন আফজাল হোসেন।

ছোটপর্দা ও মঞ্চে সরব থাকলেও বড়পর্দায় কমই দেখা যায় চুমকিকে। এ বিষয়ে তিনি বলেন, ‘মনের মতো চরিত্র না পাওয়ায় চলচ্চিত্রে খুব বেশি কাজ করিনি। গল্প বা চরিত্র পছন্দ না হওয়ায় অনেক ছবি ফিরিয়ে দিয়েছি। দেখা গেছে, বেশিরভাগ নির্মাতা ভাইবোন, বন্ধু-বান্ধবীর মতো চরিত্র ছবিতে রাখছেন, যারা ছবিতে মোটেও গুরুত্বপূর্ণ নয়। অভিনয়েরও তেমন সুযোগ নেই। যে জন্য আমারও কাজ করা হয়ে ওঠেনি।’

অনেক দিন ধরে পরিচালনায় নেই চুমকি। বলেন, ‘নিজের প্রয়োজনমতো শিল্পী যেমন পাচ্ছি না, তেমনি পর্যাপ্ত বাজেটও পাচ্ছি না। টাকা না থাকলে চরিত্রের প্রয়োজনে যাকে দরকার, তাকে নেওয়া সম্ভব নয়। অন্যদের দিয়ে হয়তো করা যাবে, কিন্তু সেটা সময়সাপেক্ষ। কী হলে একজন নির্মাতা নাটক নির্মাণ করতে পারবেন? কার কাছে যাবেন তিনি? এজেন্সির কাছে, চ্যানেলের কাছে, না নিজের যোগ্যতায়? কোথায় যাওয়া উচিত?

এটা চিন্তা করে এখনো কুলিয়ে উঠতে পারি না। তবে পরিচালনা করব না, তা কিন্তু নয়। যদি কোনো চ্যানেল কর্তৃপক্ষ কিংবা প্রযোজক আমাকে যোগ্য মনে করে কাজ দেন, তাহলে করব। ধরনা দিয়ে নাটক করা মোটেও সম্ভব নয়।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!