• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions

শৈশব ছিল বিধ্বস্ত, জানালেন তাসনুভার কষ্টের কথা


বিনোদন ডেস্ক মার্চ ৮, ২০২১, ০৩:৪৭ পিএম
শৈশব ছিল বিধ্বস্ত, জানালেন তাসনুভার কষ্টের কথা

সংগৃহীত

ঢাকা : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর এ বছরে দেশে প্রথমবারের মতো সংবাদ পাঠক হিসেবে নিয়োগ পেয়েছেন ট্রান্সজেন্ডার (রূপান্তরিত) নারী তাসনুভা আনান শিশির। আন্তর্জাতিক নারী দিবসে বেসরকারি টেলিভিশন চ্যানেল বৈশাখী টেলিভিশনের পর্দায় প্রথমবার সংবাদ উপস্থাপনা করতে দেখা গেছে তাকে। চিরকালীন অচলায়তন ভেঙে এমন ইতিহাস গড়বার জন্য বৈশাখী টেলিভিশনের প্রতি সবার ভালোবাসা প্রত্যাশা করেন তাসনুভা।

নিজের সংবাদ পাঠের শুরুতে তাসনুভা বলেন, দেশের গণমাধ্যম বৈশাখী টেলিভিশন এবং আমার জন্য আজ একটি মাইলফলক ছোঁয়ার বিশেষ দিন। দেশের প্রথম একজন ট্রান্সজেন্ডার নারী হিসেবে আমি টেলিভিশনে পেশাদার সংবাদ পাঠে দর্শকদের সামনে হাজির হয়েছি।

অন্য সবার থেকে আলাদা চিন্তা ভাবনার মানুষ তাসনুভা বলেন, কারো ওপর তার পরিচয়টা চাপিয়ে দেয়া উচিত না। আমি নিজেকে ছেলে না মেয়ে পরিচয় দেবো, সেই স্বাধীনতা আমার থাকা উচিত। এই স্বাধীনতা তিনি অর্জন করেছেন, কিন্তু ছেলেবেলা থেকে এর জন্য একা লড়ে যেতে হয়েছে।

তাসনুভা আরো বলেন, আমার ছেলেবেলাটা খুবই বিধ্বস্ত ছিল। ছেলেবেলায় কেউ আমাকে বোঝেননি। সারাজীবন আমি মানুষের ট্রল, বুলিংয়ের শিকার হয়েছি। তাই আমি কখনো ছেলেবেলা ফিরে পেতে চাই না।

এদিকে তাসনুভা আনান শিশির ছাড়াও এই চ্যানেলে আরো একজন ট্রান্সজেন্ডার নারী নুসরাত জাহান মৌ একটি ধারাবাহিক নাটকের মূল নারী চরিত্রে অভিনয় করেছেন। আন্তর্জাতিক নারী দিবরে এটি প্রচারিত হবে। ধারাবাহিক নাটকের নাম চাপাবাজ, প্রচারিত হবে সোমবার রাত ৯টা ২০ মিনিটে। যেখানে ট্রান্সজেন্ডার নারী মৌ-কে প্রধান নারী চরিত্রে অভিনয় করতে দেখবেন দর্শকরা।

তাসনুভার জন্ম খুলনার বাগেরহাটে ১৯৯১ সালের ১৬ জুন। তিনি নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ থেকে সমাজকর্ম বিভাগে অনার্স-মাস্টার্স শেষ করেন। পাশাপাশি ব্র্যাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে পাবলিক হেলথ বিষয়ে আরো এক বছরের জন্য মাস্টার্স করছেন।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School