• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

‘মঞ্চ প্রাণের সঙ্গে মিশে আছে’


বিনোদন প্রতিবেদক জুলাই ৭, ২০২২, ১২:৩৯ পিএম
‘মঞ্চ প্রাণের সঙ্গে মিশে আছে’

ঢাকা : জনপ্রিয় অভিনেত্রী তানভীন সুইটি। ১৩ বছর পর ফিরলেন মঞ্চে। নতুন নাটকে অভিনয় করলেন তিনি । গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় ও শনিবার বিকেল সাড়ে পাঁচটায় ‘পোহালে শর্বরী’ শিরোনামের নাটকটি নিয়ে মঞ্চে অভিনয় করেছেন বলে জানান এই অভিনেত্রী।

নাটকটি নিয়ে তানভীন সুইটি বলেন, মহাভারতের ‘মাধবী’ থেকে আমাদের কালের ‘কোকিলারা’ কেবল পুরুষের প্রয়োজনেই ব্যবহৃত হয়েছে। তেমনি দেড়-দুই হাজার বছরের আশপাশে এক কাল খণ্ডে রাজ বংশের উত্তরাধিকারের সংকটে নারীকে তার কামনা-বাসনার কোনো মূল্য না দিয়ে নিছক সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করার এক কাহিনি বিধৃত হয়েছে এ নাটকে।

তার পাশাপাশি রয়েছে ধর্মের অনুশাসন ও রাজনীতির কূট কৌশল- যার শিকার হয়েছে একইভাবে পুরুষও। বেঁচে থাকি কী শুধু নিজের জন্য? পুরুষের বড় অক্ষমতা কী শয্যা-সুখ কিংবা সন্তান জন্ম দিতে না পারা? নারীর কী আলাদা কোনো চাওয়া পাওয়া থাকতে নেই? এমনই নানা প্রশ্নের উত্তর খুঁজা হয়েছে এই নাটকে।

নতুন নাটক নিয়ে আসতে এত সময় লাগলো কেন? তানভীন সুইটি বলেন, নতুন নাটক নিয়ে আসতে সময় লাগলেও আমি থিয়েটারে নিয়মিত ছিলাম। আমার ‘মুক্তি’ নাটকটির নিয়মিত শো হতো। এছাড়া মঞ্চে নতুন নাটক আসার জন্য অনেক সময়ও লাগে। টেলিভিশনে ব্যস্ত হওয়ার পর অনেক শিল্পীকে মঞ্চে আর দেখা যায় না।

মঞ্চে কেন? তিনি বলেন, অনেক শিল্পী টেলিভিশনে জনপ্রিয়তা পাওয়ার পর মঞ্চে আর ফেরেনি এটি সত্যি। তবে কেন তারা মঞ্চ থেকে দূরে থাকেন সেটি তাদের ব্যাপার। তবে আমি ভালোবাসা থেকেই থিয়েটার করি। মঞ্চ আমার প্রাণের সঙ্গে মিশে আছে। তাই অনেক ব্যস্ততার মধ্যেও মঞ্চ নাটক থেকে দূরে থাকা সম্ভব হয়নি। বর্তমানে থিয়েটারের অবস্থা কেমন মনে করেন?

এই তারকা বলেন, থিয়েটারে আগের মতো দর্শক নেই। তবু আমরা দর্শকের জন্যই কাজ করি। থিয়েটারে দর্শক না থাকার কয়েকটি কারণ আছে। এর মধ্যে প্রধান কারণ হলো আমরা নিজেদের সংস্কৃতিকে ভালোবাসতে পারিনা। সন্ধ্যা হলে আমাদের নারীরা বিদেশি চ্যানেল নিয়ে বসে। একটা সময় এ কালচার ছিল না। পরিবারের সবাইকে নিয়ে তারা মঞ্চ নাটক দেখার জন্য আসতো। মঞ্চের বাইরের কাজের কী খবর?

এই অভিনেত্রী বলেন, গেল কিছুদিন রিহার্সেল নিয়ে খুব ব্যস্ত সময় পার করছি। এ জন্য অন্য কোনো কাজে মনোযোগ দেওয়া সম্ভব হয়নি। নাটকটির কাজ শেষ হলে নতুন কাজের পরিকল্পনা করবো। দীর্ঘ সময় ধরে অভিনয়ের সঙ্গে যুক্ত আছেন। একজন শিল্পীর লম্বা জার্নির কী করণীয় মনে করেন?

তানভীন সুইটি বলেন, ‘দর্শক আমাকে ভালোবাসেন বলেই এতদিন সম্মানের সঙ্গে কাজ করছি। তবে একজন শিল্পীকে তার কাজের প্রতি অবশ্যই একনিষ্ট হতে হবে। দীর্ঘ সময়ে অনেককে দেখেছি তারকাখ্যাতি পেতে। তাদের অনেকেই আবার হারিয়েও গেছেন।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!