• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৩দিন বৃষ্টির সম্ভাবনা, সারাদেশে বাড়বে শীতের প্রকোপ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৯, ২০২১, ০৬:৪৭ পিএম
৩দিন বৃষ্টির সম্ভাবনা, সারাদেশে বাড়বে শীতের প্রকোপ

ফাইল ছবি

ঢাকা : বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় এবং কুয়াশা থাকার কারণে শীত অনুভূত হচ্ছে।মাঘের শুরুতেই সারাদেশে শীতের প্রকোপ বেড়েছে। এমন পরিস্থিতির মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া পরের সপ্তাহে শীতের প্রকোপ আরো বাড়তে পারে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) আবহাওয়া অধিদফতরের সহকারী পরিচালক কাওসার পারভীন চলতি মাসের আবহাওয়া পরিস্থিতি নিয়ে এসব তথ্য জানান।

তিনি বলেন, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় এবং কুয়াশা থাকার কারণে শীত অনুভূত হচ্ছে। তবে এটা শৈত্যপ্রবাহ না। দেশের সকল স্থানেই তাপমাত্রা ১০ ডিগ্রির বেশি।

শীত ও বৃষ্টি নিয়ে কাওসার পরভীন বলেন, বুধবার থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আর এই বৃষ্টি তিন দিন হতে পারে। ২৩ তারিখ থেকে শীত আরও বাড়বে। পুরো জানুয়ারিই শীত থাকবে।

এদিকে ঢাকায় চলমান আবহাওয়া পরিস্থিতিকে সর্বোচ্চ তাপমাত্রা এবং সর্বনিম্ন তাপমাত্রার বিচারে শৈত্যপ্রবাহ বলা যায় না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি এবং কুয়াশা থাকায় শীত অনুভূত হচ্ছে। তবে আগামী শনিবার থেকে শীতের তীব্রতা আরও বাড়তে পারে। সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। 

এছাড়া তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

গত ১৮-২৩ ডিসেম্বর এবং ২৬-৩১ ডিসেম্বর রংপুর, রাজশাহী, কুষ্টিয়া ও যশোর অঞ্চলে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। এ সময় ১৯ ডিসেম্বর কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। মধ্য জানুয়ারিতে ফের শৈত্যপ্রবাহ শুরু হয়। ১৫ জানুয়ারি বদলগাছিতে থার্মোমিটারের পারদ নেমে যায় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!