• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘শিক্ষার্থীরা উদ্যোক্তা হয়ে নিজেরাই চাকরি দেবে’


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২, ২০২১, ০৬:৩২ পিএম
‘শিক্ষার্থীরা উদ্যোক্তা হয়ে নিজেরাই চাকরি দেবে’

সংগৃহীত ছবি

গাজীপুর: ‘আমরা চাই আমাদের শিক্ষার্থীরা উদ্যোক্তা হবেন, শুধু চাকরি খুঁজবে না। আমরা তাদের নানা প্রশিক্ষণ দেব তাদের উদ্যোক্তা হতে শেখাব। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাও চান আমাদের ছেলেমেয়েরা উদ্যোক্তা হবে, নতুন নতুন কাজ তৈরি করবে। নিজেরা অন্য আরো দশজনকে চাকরি দিবে’।কথাগুলো বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখণ্ড এলাকায় দেলোয়ার হোসেন দম্পত্তির বাগান পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

এ সময় দেলোয়ার দম্পতির টিউলিপ, বিদেশী গোলাপ ফুল, ক্যাপসিকাম, স্ট্রবেরি বাগানসহ অন্যান্য কার্যক্রম পরিদর্শন করেন মন্ত্রী।

পরিদর্শন শেষে মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘বাগানটার কথা আমি শুনেছি। উনারা বিভিন্ন ধরনের ফুলের চাষ করছেন। বিশেষ করে আমাদের দেশের আবহাওয়ায় টিউলিপ হবে, এটা কখনো কেউ ভাবতেই পারত না। অনেকেই চেষ্টা করেছিলেন, করতে পারেননি। কিন্তু ওনাদের এখানে টিউলিপ বাগান করতে পেরেছেন।’ 

তিনি বলেন, ‘দেলেয়ার দম্পতি বাগানে আধুনিক পদ্ধতিতে ফুল, ফল ও সবজির চাষ করছেন। তাদের উৎপাদিত ফসলগুলোতে বিশাল সম্ভাবনা রয়েছে। তারা ইতিমেধ্য এ ধরনের ফুল, ফল ও সবজি চাষে ৩০০ উদ্যোক্তা তৈরি করে দিয়েছেন। অনেককে প্রশিক্ষণও দিয়েছেন। আমাদের দেশে এমনিতেই মাটি এত উর্বর যে তাতে ফুল চাষ করে তার বাজারজাত করার সম্ভাবনা রয়েছে। আর এ ফুল রপ্তানি করার সম্ভাবনা রয়েছে। এ দম্পতি যেভাবে উদ্যোক্তা তৈরি করে দিচ্ছেন, আমি বিশ্বাস করি যে, আরো সহযোগিতা পেলে নিশ্চয়ই ওনারা এটাকে বিশাল আকারে নিয়ে যেতে পারবেন’।

প্রায় সাত একর জমিতে কালার ক্যাপসিকাম, সবুজ ক্যাপসিকাম, টিউলিপ ফুল, ওরিয়েন্টাল লিলি, ডাচ গোলাপ, দেশি গোলাপ, স্ট্রবেরি, জি-৯ কলাসহ বিভিন্ন ফুল-ফলের চাষ ও চারা তৈরি করেন দেলোয়ার হোসেন।

তিনি জানান, ২০০২ সাল থেকে নিজের কিছু জমিতে এসব চাষাবাদ শুরু করেন। পরে তা নিজের পাঁচ বিঘা ও লিজে নেয়া ১৫ বিঘা জমিতে তা সম্প্রসারণ করেন। সারাদেশে তিনি এসব চাষে তিন শ উদ্যোক্তা তৈরি করেছেন।

এসব চাষাবাদে কিছু সমস্যার কথা তুলে ধরে তিনি বলেন, এ প্রকল্পে ব্যাংকগুলো পর্যাপ্ত ব্যাংক লোন দেয় না। যে লোন পাওয়া যায় তাও চড়া সুদে। সরকার তাকে সহযোগিতা করলে ফুল-সবজি চাষ করে ভারত ও চীনের মতো হতে দুই থেকে তিন বছর সময় লাগবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!