• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

মার্চেই কালবৈশাখীর অভাস  


নিজস্ব প্রতিবেদক    মার্চ ২, ২০২১, ০৭:৪৬ পিএম
মার্চেই কালবৈশাখীর অভাস  

ঢাকা : চলতি মার্চে দেশে কালবৈশাখি বয়ে যাওয়ার শঙ্কার কথা জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তাদের পূর্বাভাস, মাসের মাঝামাঝি থেকে শুরু হবে বৃষ্টি, শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড়। ১-২টি মাঝারি থেকে বড় ধরনের কালবৈশাখী ঝড় এবং ২-৩টি শিলাবৃষ্টি এবং ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। এ ছাড়া তাপপ্রবাহের আভাসও দিয়েছেন তারা।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘চলতি মাস থেকেই বাড়তে শুরু করবে তাপমাত্রা। এই সময় এই ধরনের আবহাওয়া স্বাভাবিক। তাপমাত্রা বাড়লে আবহাওয়ায় পরিবর্তন ঘটে। এই সময়ে কালবৈশাখীর দেখা পাই আমরা। চলতি মাসের শেষে এক থেকে দুটি কালবৈশাখী ঝড় হতে পারে। এছাড়া মাঝামাঝি সময়ে কোথাও কোথাও শিলা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’

আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, চলতি মাসে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের শঙ্কা আছে। এ মাসে উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি ধরনের বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্য এলাকায় ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, এ মাসের দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এই তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকতে পারে। সেইসঙ্গে মাসের শেষ দিকে পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে ১-২টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় তাপমাত্রা ৩৬-৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

এদিকে মঙ্গলবার (২ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৫.২ আর সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৪. ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩. ৫, ময়মনসিংহে ৩১. ৭, চট্টগ্রামে ৩০.২, সিলেটে ৩২.৫, রাজশাহীতে ৩৫, রংপুরে ৩১.৫, খুলনায় ৩২. ৫ এবং বরিশালে ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

তাপমাত্রার বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, এখনো তাপমাত্রা খুব বেশি বাড়েনি। ৫ তারিখ পর্যন্ত তাপমাত্রা একই থাকবে এবং আবহাওয়া একই রকম থাকবে। এরপর ৬ বা ৭ তারিখ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। আবার তাপমাত্রা বাড়তে শুরু করবে। মাসের শেষদিকে কোথাও কোথাও তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা ৪০ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, এখন দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বাড়লেও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। তিনি বলেন, মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলের উপর দিয়ে ১-২ টি মৃদু (সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School