• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সেই ‘কমলাবতী’ এখন পুরোপুরি সুস্থ


রাজশাহী প্রতিনিধি মে ১১, ২০২১, ০৯:৫৪ পিএম
সেই ‘কমলাবতী’ এখন পুরোপুরি সুস্থ

রাজশাহী: পঞ্চগড়ে মাটি কাটার সময় গুরুতর জখম বিরল প্রজাতির লাল প্রবাল সাপ বা ‘কমলাবতী’ এখন পুরোপুরি সুস্থ। গত ফেব্রুয়ারিতে তাকে উদ্ধার করা হয়েছিল। পরে রাজশাহীর সাপ গবেষক বোরহান বিশ্বাস রোমন তার স্থানীয় এক সহকারীর মাধ্যমে সাপটির চিকিৎসার দায়িত্ব নেন।

মঙ্গলবার (১১ মে) বোরহান বিশ্বাস বলেন, ‘সবচেয়ে সুখের বিষয় এই যে, সাপটি বাঁচিয়ে তুলতে পেরেছি। এর বাঁচার সম্ভাবনা খুব কম ছিল।’

জানা যায়, সাপটির সারা শরীর কমলা রঙের। এর বাংলা কোনো নাম ছিল না। বোরহান বিশ্বাস নাম দিয়েছেন ‘কমলাবতী’। টানা তিন মাসের চিকিৎসায় তিনি সাপটিকে সুস্থ করে তোলেন। উদ্ধারের সময় সাপটির নাড়িভুঁড়ি বের হওয়া অবস্থায় ছিল। এরই মধ্যে কয়েকবার খোলস বদলানোর ফলে ক্ষতস্থানের দাগ মুছে গেছে কমলাবতীর।

বোরহান বিশ্বাস চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনম রিসার্চ সেন্টারের সঙ্গে কাজ করছেন। কোথাও সাপ উদ্ধারের জন্য ডাক পড়লে ছুটে যান। রাজশাহীর পবা উপজেলায় নিজের একটি সাপ উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রে রয়েছে।

বোরহান বলেন, কয়েকদিন গবেষণার পর কমলাবতীকেও ছেড়ে দেয়া হবে। পঞ্চগড়ে যে এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়েছিল, সেখানেই তাকে ছাড়া হবে।

কারণ হিসেবে তিনি বলছেন, 'পঞ্চগড়ের ওই পরিবেশেই কমলাবতী ছিল। এলাকাটি তার চেনা। সেখানে অন্য সাপও থাকতে পারে। এসব বিবেচনায় তাকে পঞ্চগড়েই রেখে আসার সিদ্ধান্ত নিয়েছি।'

রেড কোরাল কুকরি অলিগোডন গণভুক্ত সাপ। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, ১৯৩৬ সালে ভারতের উত্তর প্রদেশের খেরি বিভাগের উত্তরাঞ্চল থেকে এটি আবিষ্কৃত হয়। এছাড়া ২০১২ সালে উত্তর প্রদেশের বাহরাইচ জেলার কতরনিয়াঘাট বন্যপ্রাণী অভয়ারণ্যে এ ধরনের সাপ পাওয়া যায়।

সাম্প্রতিককালের মধ্যে ২০১৮ সালে সোনারিপুরের সংরক্ষিত এলাকা থেকে এ সাপ পাওয়া যায়। এরপর ২০১৯ সালের জুন মাসে সেখানে আরেকটি সাপ পাওয়া যায়। ২০২০ সালের আগস্টে নৈনিতাল জেলার একটি বাড়ি থেকে রেড কোরাল কুকরি সাপ উদ্ধার করা হয়। এরপরই পঞ্চগড়ে এ প্রজাতির একটি সাপ পাওয়া যায়। বাংলাদেশে এ সাপ দেখা পাওয়ার ঘটনা এটাই প্রথম।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!