• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বর্ষার বিদায় বেলায় ১৮ অঞ্চলে তাপপ্রবাহ, জনজীবন অতিষ্ঠ


নিউজ ডেস্ক অক্টোবর ১৬, ২০২১, ০৩:২৬ পিএম
বর্ষার বিদায় বেলায় ১৮ অঞ্চলে তাপপ্রবাহ, জনজীবন অতিষ্ঠ

ঢাকা: বর্ষার বিদায় বেলায় বাতাসে বেড়ে গেছে জলীয় বাষ্পের পরিমাণও। ফলে বেড়েছে ভ্যাপসা গরম। আবার তাপ বিকিরণ প্রক্রিয়ায় রাতেও ঠাণ্ডা হচ্ছে না প্রকৃতি। তাই দিন-রাতে কখনও মিলছে না স্বস্তি।এ অবস্থা বিরাজ করছে রাজধানীসহ দেশের ১৮ অঞ্চলে। ফলে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উপকূলীয় উত্তর অন্ধপ্রদেশ-দক্ষিণ উড়িষ্যা এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমী বায়ু দেশের অন্যত্র কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল, ভোলা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

সোমবার (১৮ অক্টোবর) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের অবশিষ্টাংশ থেকে বিদায় নেওয়ায় আবহাওয়াগত অবস্থা অনুকূলে রয়েছে।

শনিবার দুপুর থেকে আগের ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় বগুড়ায়, ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!