• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

হালকা বৃষ্টি-দমকা হাওয়ায় বাড়বে শীত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১২, ২০২২, ০৯:৫১ পিএম
হালকা বৃষ্টি-দমকা হাওয়ায় বাড়বে শীত

ফাইল ছবি

ঢাকা: প্রায় এক সপ্তাহ পর ফের তাপমাত্র কমার আভাস দিয়েছে আবহাওয়া অফিস। এক্ষেত্রে রাতের তাপমাত্রা কমবে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় এক পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

গত দুই দিন দেশের বিভিন্নস্থানে বৃষ্টি হচ্ছে। বুধবার দিনাজপুর জেলায় দেশের সর্বোচ্চ ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গত রাতে (১১ জানুয়ারি রাতে) দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় যশোরে।এছাড়া দিনভর সারাদেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। ঢাকাতেও ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে, যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়বে।

এদিকে সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় এ সময় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার যা দমকায় ২৫ কিলোমিটার পর্যন্ত ওঠে যেতে পারে।

শুক্রবার (১২ জানুয়ারি) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে আর বর্ধিত পাঁচদিনের আবহাওয়া রাতের তাপমাত্রা কমতে পারে।

বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ফেনীতে, ১৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ২৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ও ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!