• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
বন্যার চরম অবনতির শঙ্কা

আগামী ৩দিন সিলেটে রেকর্ড বৃষ্টির সম্ভাবনা


নিজস্ব প্রতিবেদক জুন ১৮, ২০২২, ০৩:০৪ পিএম
আগামী ৩দিন সিলেটে রেকর্ড বৃষ্টির সম্ভাবনা

সংগৃহীত ছবি

ঢাকা: বন্যা কবলিত সিলেট বিভাগে চলমান বৃষ্টির রেকর্ড ভাঙ্গতে পারে। আগামী তিনদিন সেখানে রেকর্ড বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এছাড়াও চট্রগ্রাম ও কক্সবাজার এলাকায়ও বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। ফলে পাহাড় ধ্বসের সম্ভাবনাও রয়েছে।

সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়, কানাডার আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, আগামী ৩ দিন সিলেট বিভাগে বন্যা পরিস্থিতির চরম অবনতির প্রবল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বিশ্বের প্রধান-প্রধান আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো।

এই জলবায়ু গবেষক বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া মডেল অনুসারে প্রায় ৬০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে সিলেট বিভাগে। আমেরিকান মডেল প্রায় ৫০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনার কথা বলছে। যুক্তরাজ্যের মডেল অনুসারে প্রায় ১১০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনার কথা জানান তিনি।

জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কৃত্রিম ভূ-উপগ্রহ ভিত্তিক বন্যা পর্যবেক্ষণ কেন্দ্রের তথ্য অনুসারে সিলেট বিভাগের প্রায় ৮০ এর বেশি স্থল ভাগ বর্তমানে পানির নিচে রয়েছে। আমেরিকার ম্যারিল্যালন্ড বিশ্ববিদ্যালয় এর বন্য পূর্বাভাষ কেন্দ্রের তথ্য অনুসার শুক্রবার সকাল ৬টার সময় সুনামগঞ্জ জেলা পরিষদের সামনে সুরমা নদীতে সেকেন্ডে ১২ হাজার ঘনমিটার পানি প্রবাহিত হচ্ছিল। পানির উচ্চতা বিপদসীমার প্রায় ১ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মাস্তফা কামাল পলাশ বলেন, এই আবহাওয়ার মডেলগুলো ৩ দিন পর্যন্ত আবাহওয়ার পূর্বাভাস শতকরা ৮০ থেকে ৯০ ভাগ নির্ভুলভাবে দিতে পারে। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে আগামী ৩ দিন ভারতের আসাম রাজ্যের ব্রক্ষপুত্র নদের অববাহিকায় ৪০০ থেকে ৬০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে আগামী রোববারের মধ্যে তিস্তা ও যমুনা নদীর তীরবর্তী জেলাগুলোতে বন্য শুরু হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যা আগামী তিনদিন অব্যাহত থাকবে। আবহাওয়ার পূর্বাভাসে সিলেটে ৬০ ও শ্রীমঙ্গলে ৬৭ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বেশি বৃষ্টিপাত হয়েছে রংপুরেও ১০৯ মি.মি.। এছাড়াও আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের তাপমাত্রা ১-৩ ডিগ্রী সেলসিলাস হ্রাস পাবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আগামী তিনদিন দেশে বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তিনদিন পরও যে বৃষ্টি থামবে তা কিন্তু নয়, তবে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসবে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে নেত্রকোণায়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬ ডিগ্রী সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যাস্ত ৬টা ৪৮ মিনিটে, আগামীকাল সূর্যোদয় ৫টা ১১ মিনিটে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!