• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা 


নিজস্ব প্রতিনিধি জুন ১৯, ২০২২, ১২:৩২ পিএম
দেশে বন্যা পরিস্থিতি আরও অবনতির শঙ্কা 

বন্যা পূর্বাভাস নিয়ে কথা বলছেন প্রীতম কুমার, ছবি : সংগৃহীত

ঢাকা : দেশের বিভিন্ন জেলা বিশেষ করে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ভারতের বৃষ্টির পানি ও দেশে টানা বর্ষণে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দুই দেশে আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যে কারণে বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়াবিদরা। 

রোববার (১৯ জুন) সকালে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত পাঁচ দিন আসাম ও মেঘালয়ে ভারী বৃষ্টিপাত চলবে। এ ছাড়া বাংলাদেশেও আগামী ২৪ ঘণ্টা সিলেটসহ অধিকাংশ জায়গায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমন অবস্থায় বিশেষ করে সিলেট-সুনামগঞ্জের বন্যা পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যাওয়ার শঙ্কা বাড়িয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জায়গায় যে বন্যা চলছে, তা শুধু দেশের বৃষ্টিপাতের ওপরই নির্ভর করছে না। কারণ, বৃষ্টি ছাড়াও পাহাড়ি ঢলের পানিও প্রবেশ করছে। এই ঢল নেমে আসছে আসাম ও মেঘালয় থেকে।

এদিকে শনিবার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলেছে, ভারতের বৃষ্টির পানি দেশের কুড়িগ্রাম, সিলেট ও সুনামগঞ্জ জেলা থেকে প্রবেশে করে আরও এগিয়ে আসছে। এর ফলে নতুন করে জামালপুর, বগুড়া, শেরপুর, গাইবান্ধা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, লালমনিরহাট, নীলফামারি, পাবনা, নেত্রকোণা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, মৌলভিবাজার, রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর প্রভৃতি এলাকা প্লাবিত হওয়ার ম্ভাবনা রয়েছে।

মেঘালয় ও আসামে বৃষ্টি না কমা পর্যন্ত বাংলাদেশের বন্যা পরিস্থিতির উন্নতির আশা দেখছেন না আবহাওয়াবিদরা।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!