• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

বন্ধু দিবসে ঝালাই করে নেয়া যাক সম্পর্কগুলো


নিউজ ডেস্ক আগস্ট ৭, ২০২২, ০৩:৪৭ পিএম
বন্ধু দিবসে ঝালাই করে নেয়া যাক সম্পর্কগুলো

ঢাকা : 'বন্ধু' শব্দটি খুই ছোট হলেও এই সম্পর্ক পরিমাপের বাহিরে। বন্ধুত্ত্বের জন্য না কোন বয়স হয় আর দেশের সীমা। বন্ধুত্বের কোন সজ্ঞা হয় না। বন্ধুত্বের মূল শক্তিই হচ্ছে বন্ধুর প্রতি নিঃশর্ত ভালোবাসা, বন্ধুর পাশে থাকা।

আগস্টের প্রথম রোববার (৭ আগস্ট) বিশ্ব বন্ধু দিবস। আজকের এই দিনে ঝালাই করে নেয়া যাক পুরোনো বন্ধুত্ত্বের সম্পর্কগুলো, যেন সে সম্পর্কে জং না ধরে যায়।

একজন মানুষের জীবনে সময়ের ব্যবধানে অনেক বন্ধু আসে আবার চলেও যায়। তবে যারা রয়ে যায় তারাই প্রকৃত বন্ধ। গবেষণায় দেখা গেছে একজন মানুষ তার জীবনে গড়ে ৩৯৬ জনের সঙ্গে বন্ধুত্ত্ব করে। এর মধ্যে প্রতি ১২ জনে একজন টিকে থাকে। আর এই টিকে থাকা বন্ধুদের মধ্যে বেশিরভাগ গুলোই স্কুল জীবনের।

স্কুলজীবনের বন্ধুরা আমাদের জীবনের প্রায় সব কথাই জানেন। তাদের সঙ্গে সম্পর্কটা ঠিক রক্তের সম্পর্কের মত। কিন্তু সময়ের সাথে চলমান অবস্থায় সম্পর্কে কিছুটা টান পড়ে যায়। সবাই নিজ নিজ কর্মক্ষেত্র কিংবা পড়াশোনায় ব্যস্ত। তবে আজ বন্ধু দিবস বন্ধুদের জন্য বরাদ্দ থাক। আজকের এই দিনে দূরত্ব তৈরী হওয়া সম্পর্কগুলোকে কাছে টেনে নেয়া যাক। ফিরে আসুক আগের সেই ছোট্ট বেলার নির্মল বন্ধুত্ব।

বিশ্বের বিভিন্ন দেশে আজকের এই দিনটি নানাভাবে পালিত হয়ে থাকে। পূর্বে আজকের এই দিনে ফুল-কার্ড বা কোন উপহার দিয়ে বন্ধুকে শুভেচ্ছা জানানো হত। তবে বর্তমান সময় সামাজিক যোগাযোগ মাধ্যমেই ক্ষুদে বার্তা কিংবা বন্ধুর সাথে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে একে অপরকে শুভেচ্ছা জানানো হয়।

তবে আপনি যদি চান আপনার বন্ধুর সাথে আপনার সম্পর্ক অটুট থাকুক সারাজীন তাহলে শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমে নয় এর বাহিরেও বজায় রাখুন। এর জন্য শুধু আজকে নয় যোগাগাযোগ রাখতে হবে নিয়মিত। পরিবারের পরেই বন্ধুর স্থান, যখন কোন মানুষ পরিবার থেকে সাহয্য পায় না তখন বন্ধুই তার প্রথম ভরসা। বিপদে সর্বপ্রথম বন্ধুই এগিয়ে আসবে, তাই চেষ্টা করুন আপনার বন্ধুত্ত্বের সম্পর্ক যেন অটুট থাকে।

প্রসঙ্গত, ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকাতে। ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যেই আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রবিবারকে বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেন।

এরপর থেকে সারা বিশ্বে আগস্টের প্রথম রবিবারেই বিশ্ব বন্ধু দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৫৮ সালের ২০ জুলাই বিশ্ব বন্ধুত্ব দিবসের প্রথম প্রস্তাব করেন ড. আর্টেমিও ব্র্যাচো। ২০১১ সালে ২৭ এপ্রিল জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৩০ জুলাইকে অফিসিয়াল ইন্টারন্যাশনাল ফ্রেন্ডশিপ ডে ঘোষিত হয়েছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!