• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কোভিডে ভালোবাসার ভিন্ন আয়োজন  


অরণ্য সৌরভ    ফেব্রুয়ারি ১৩, ২০২১, ০৭:৩০ পিএম
কোভিডে ভালোবাসার ভিন্ন আয়োজন  

ঢাকা : এবারের ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন'স ডে অন্য বছরের তুলনায় কিছুটা আলাদা মনে হতে পারে। কিন্তু তার মানে এই নয় যে, কম স্পেশাল বা রোমান্টিক হতে হবে! যদিও কিছু রেস্টুরেন্ট, পার্ক খোলা আছে; তবুও নিজে সচেতন থাকাই উচিত। 

কোভিড মহামারীর সীমাবদ্ধতায় ভ্যালেন্টাইন'স ডে উদযাপন আগের চেয়ে অনেক কঠিন হতেই পারে। তবুও চিন্তার কোনো কারণ নেই! 

আসলে এবারের ভালোবাসা দিবসে নিজস্ব অংশগ্রহণ ও ভাবনা-চিন্তাকে কাজে লাগিয়ে দিনটিকে রাঙিয়ে তোলার অবাধ সুযোগ রয়েছে। 

এবারের ১৪ ফেব্রুয়ারিকে স্মরণীয় করে রাখতে ভালোবাসা দিবসকে রাঙিয়ে তোলার হরেক রকমের কলাকৌশল জানাচ্ছেন -অরণ্য সৌরভ

নিজের খাবার নিজেই তৈরি করুন : কে বলেছে ভালোবাসা দিবসের দিন অভিনব রেস্টুরেন্টে যেতেই হবে? নতুন এবং সুস্বাদু খাবারের তালিকা করতে খাতা কলম নিয়ে বসে যেতে পারেন। আপনার দৈনন্দিন খাবারের তালিকায় নেই এমন খাবারের তালিকা প্রস্তুত করুন। গুগল মামা বা ইউটিউব মামা থাকতে কিসের এতো ভাবনা! অনলাইনে অনেক অনেক রেসিপি, টিউটোরিয়াল রয়েছে। টিউটোরিয়াল দেখে এবার খাবার প্রস্তুত করতে বসে যান। তৈরি করতে পারেন প্রিয় মানুষের পছন্দের আইটেমও। এ আয়োজনের তরি-তরকারি, মশলা যাবতীয় কিছু ঘরে বসেই অনলাইনে অর্ডার করে ফেলতে পারেন। তাহলেই বাহিরে গিয়ে ব্যাগ ভর্তি সদাই নিয়ে আসার ঝামেলাও কেটে গেল।পছন্দের খাবার তৈরি করে প্রিয় মানুষকে পাশে নিয়ে এবার খেতে খেতে গল্পে মেতে উঠুন।

রান্না প্রতিযোগিতা : ভ্যালেন্টাইনকে আরো বেশি রাঙিয়ে তুলতে প্রিয় মানুষের সাথে রান্নার প্রতিযোগিতার আয়োজন করতে পারেন। একে অন্যজনের পছন্দের খাবার তৈরি করার দায়িত্ব নিন। নিজের খাবার তৈরির পর একে অন্যের বিচারক হয়ে যান। বিজয়ীর জন্য রাখুন রোমান্টিক পুরস্কার। এটি আপনার ভালোবাসা দিবসকে উপভোগ্য করে তুলবে।

সৃজনশীল ব্যবসা-বাণিজ্য : সময় এখন অনলাইনের। অনলাইনে পড়াশোনা থেকে শুরু করে ব্যবসা পর্যন্ত হেঁটে গেছে। অনলাইনে ঢুকলে কখনো কখনো মনে হবে জাদুঘরে, শপিংমলে, লাইব্রেরি বা ভ্রমণে চলে এসেছেন। ট্যুর গ্রুপ, বিভিন্ন ব্যবসা বাণিজ্য, শিল্প-সাহিত্য, পেইন্টিং বা কাঠের নকশা তৈরির অলংকার প্রভৃতিতে ভরপুর পুরো অনলাইন জগৎ।প্রিয় মানুষকে সঙ্গে নিয়ে অনলাইন ব্যবসার অভিজ্ঞতা অর্জন করতে পারেন। নানান দিক-বিদিক জানতে পারেন।দুজনে মিলে সিদ্ধান্ত নিতে পারেন কারুশিল্প তৈরির ব্যবসা, পেইন্টিং, বই বিক্রি, পোশাক বা অলংকারসহ কি কি করা যেতে পারে। এতে আপনাদের শিল্প মনের বহিঃপ্রকাশ ঘটবে।তাছাড়া দিনটি স্মরণীয় হওয়ার সাথে সাথে একজন অনলাইন ব্যবসায়ী হয়ে উঠতে পারেন।

ঘুরাঘুরি : কোভিড নিষেধাজ্ঞার বাহিরেও রয়েছে ভ্রমণের জায়গা। ভালোবাসার দিনটিকে আকর্ষণীয় করে তুলতে কোথাও খোলা জায়গায় ঘুরতে বেড়িয়ে যেতে পারেন। প্রিয় মানুষের সাথে দিনটি রোমান্টিক হয়ে উঠবে। তবে খেয়াল রাখবেন, আপনি যে জলবায়ুতে অভ্যস্ত সেটার উপর নির্ভর করেই বের হবেন। প্রিয়জনকে নিয়ে সুস্থ থাকা এবং প্রকৃতি উপভোগ করা সব সময়ই রোমান্টিক ও চমৎকার অনুভূতি।

ভার্চুয়াল আড্ডা : দীর্ঘ সময় হয়ে গেছে বন্ধুবান্ধব, প্রেমিকা, স্বজনদের সাথে হয়তো সাক্ষাৎ হচ্ছে না। হয়তো স্মরণীয় এমন দিনে তাদের সাথে সব সময় অনেক হেসেছেন, আনন্দ উল্লাসে মেতেছেন। কিন্তু এবার যখন সম্ভব নয়। তখন হাসি উল্লাসের বিকল্প উপায় হিসেবে ভার্চুয়ালকে সঙ্গি করে নিতে পারেন। জুম, ফেসবুক রুম, ইমু, স্কাইপসহ অনেক মাধ্যম আছে যেগুলো ব্যবহার করে একসাথে অনেকেই মিলিত হতে পারেন। সেখানে আড্ডা-মাস্তিতে নিজেকে হারিয়ে ফেলতে পারেন আগের মতোই। আড্ডা আরো বেশি উপভোগ্য ও চমৎকার করে তুলতে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করতে পারেন। যেমন: গান, কবিতা আবৃত্তি, নৃত্য, কৌতুক ইত্যাদি। এতে করে আড্ডা উপভোগ্য হয়ে উঠবে আপন মহিমায়।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট

Wordbridge School
Link copied!