• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭

এক জমিতে একই সঙ্গে তিন ফসল


লালমনিরহাট প্রতিনিধি ফেব্রুয়ারি ১৭, ২০২১, ০৩:৫২ পিএম
এক জমিতে একই সঙ্গে তিন ফসল

লালমনিরহাট : লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার কৃষক জুহদ্দিন (৪৫)। তিনি একই জমিতে এক সাথে খিড়া, পানি কুমড়ো ও আলু চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় তিনি বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। ওই কৃষক উপজেলার মধ্য গড্ডিমারী প্রত্যন্ত গ্রামের বাসিন্দা।

সরেজমিন দেখা গেছে, চাষী জুহদ্দিন নিজ বাড়ীর সামনে একবিঘা জমিতে পরীক্ষা মুলকভাবে খিড়া, পানি কুমড়া ও আলু চাষ করেছেন। এলাকার অনেক কৃষক এসে তার জমির ফসল দেখে উদ্বুদ্ধ হচ্ছেন। আবহাওয়া অনুকূল ও পোকার আক্রমণ কম থাকায় এক জমিতে তিন ফসল চাষ করে ভাল ফলনের আশা করছেন এ কৃষক।

এ সময় চাষী জুহদ্দিন জানায়, প্রথমে এক বিঘা জমিতে পরীক্ষা মুলক খিড়া চাষ করি, কিন্তু আমার আবাদী জমি অল্প থাকায় মনের মধ্যে দুবর্লতা কাজ করছিল যে, খিড়ার ভালো ফলন যদি না হয়। তাই সাথী ফসল হিসেবে ওই জমিতেই পানি কুমড়ো এবং আলু চাষ ফলাই। শুরু করি নিয়মিত পরিচর্যা। করেছি সঠিক সময় জৈব এবং রাসায়নিক সার প্রয়োগ। এখন ফসলের অবস্থা দেখে বাম্পার ফলনের আশা করছি। এলাকার মানুষ আমার একই জমিতে তিন ফসল চাষ দেখে তারাও চাষ করতে আগ্রহ প্রকাশ করছেন।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ওমর ফারুক জানান, সঠিক পরিচর্যা করলে চাষী জুহদ্দিনের মত একই জমিতে তিন ফসল চাষ করে লাভবান হওয়া সম্ভব। গত বছরের তুলনায় চলতি রবি মৌসুমে এই এলাকায় এবারে খিড়া ও সবজী চাষ হয়েছে।

আবহাওয়া অনুকুল ও পোকার আক্রমন কম থাকায় চাষিরা অধিক লাভের আশা করছে। আগামিতে সবজী চাষে চাষীদের আগ্রহ বাড়ছে।

সোনালীনিউজ/এমটিআই