• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১, ২ বৈশাখ ১৪২৮
abc constructions

মাশরুমের পোশাক


আলী মিনিষ্টার মার্চ ২৮, ২০২১, ০১:১৩ পিএম
মাশরুমের পোশাক

ঢাকা : কাপড় তৈরির মূল উপাদান সুতা তৈরি হয় বিভিন্নভাবে-তুলা থেকে শুরু করে গুটিপোকা। কিছুদিন আগে মুম্বাইয়ের এক ডিজাইনার প্লাস্টিক বোতল রিসাইকেল করে কাপড় তৈরি করেছিলেন। ‘পঙ্কজঅ্যান্ডনিধি’র ডিজাইন করা এই ক্যানভা ফ্লুয়েড ম্যাক্সি ড্রেসটির দাম ছিল ২৭ হাজার টাকা। ‘পঙ্কজঅ্যান্ডনিধি’র ডিজাইন করা এই ক্যানভা ফ্লুয়েড ম্যাক্সি ড্রেসটি পরে র্যাম্পে হাঁটতেও দেখা গেছে বেশ কয়েকজন মডেলকে।   

তবে এবার বিশ্বে প্রথমবারের মতো মাশরুম থেকে তৈরি হলো পোশাক। এটি তৈরি করেছেন ইংরেজ ফ্যাশন ডিজাইনার স্টেলা ম্যাককার্টনি। মাইলো গার্মেন্ট নামক একটি ব্র্যান্ড থেকে এটি আত্মপ্রকাশ করেছে-ব্ল্যাক বাস্টিয়ার এবং ট্রাউজার্স তৈরি করে। স্টাইলের ক্ষেত্রে এ পোশাক অনবদ্য এবং পরিবেশবান্ধব বলে জানান এই পোশাকের ডিজাইনার।

মাশরুমের মাইসেলিয়াম থেকে কৃত্রিম চামড়া তৈরি করা হয়। মাইসেলিয়াম হলো মাশরুমের ছত্রাক ও তন্তুযুক্ত ভূগর্ভস্থ কাঠামো। মাশরুমের তন্তুযুক্ত উপাদান প্রক্রিয়াজাত করে চামড়ার মতো অসংখ্য কিছু তৈরি করা সম্ভব। এ নিয়ে অনেকেই এখনো গবেষণা করছেন। বর্তমানে আমেরিকান বিভিন্ন কোম্পানি, যেমন এডিডাস ও লুলুলেমন তাদের তৈরি জুতা ও হাতব্যাগে ব্যবহূত চামড়ার জন্য মাশরুম থেকে তৈরি করা কৃত্রিম চামড়া ব্যবহার করে থাকে। এ ছাড়া লেডিস ব্যাগ, মানিব্যাগ, ঘড়ির বেল্টও তৈরি হয়েছে মাশরুম থেকে।

জাতিসংঘের দেওয়া তথ্যমতে, বিশ্বের কার্বন নিঃসরণের ১০ শতাংশ এবং বৈশ্বিক বর্জ্য-পানির প্রায় ২০ শতাংশের জন্য দায়ী ফ্যাশন শিল্প। এ সংকটপূর্ণ সময়ের প্রেক্ষাপটে ফ্যাশন ডিজাইনার ও উদ্ভাবকগণ টেকসই ও পরিবেশবান্ধব বিকল্প ফ্যাশনের খোঁজে কাজ করছেন। ঠিক এমন সময়ই স্টেলা ম্যাককার্টনি পরিবেশবান্ধব পোশাক নিয়ে হাজির হলেন।

স্টেলা ম্যাককার্টনি ২০ বছরের ক্যারিয়ার জীবনে কখনো প্রাণীর চামড়া ব্যবহার করেননি। তিনি এটিকে খানিকটা এড়িয়েই চলেন বলা যায়। কেননা তিনি মনে করেন এটি পরিবেশবান্ধব না। এমনকি পশুদের এক প্রকার নির্যাতন করা। তিনি সবসময় প্রাকৃতিক উপাদান দিয়ে পোশাক এবং বিভিন্ন ফ্যাশনেবল বস্তু তৈরির চেষ্টায় থেকেছেন। দীর্ঘদিন গবেষণার পর মাশরুমের চামড়া দিয়ে নতুন পোশাক তৈরি করেছেন। ২০১৮ সালে প্রথম স্টেলা মাশরুম দিয়ে ব্যাগ তৈরি করেছিলেন। তবে এবার তার ব্র্যান্ড হিসেবে প্রথম প্রকাশ্যে আসা।

টেকসই বিলাসবহুল ফ্যাশন আন্দোলনের নেতৃত্বদানকারী হিসেবে স্টেলা ম্যাককার্টনির অনেক খ্যাতি আছে। ইনস্টাগ্রামে তিনি পোশাকের ছবি দিয়ে লিখেছেন, ‘এটি ফ্যাশনের ভবিষ্যৎ।’

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School