• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮

যে শর্তে এক মাসে দুটি পেনশন পাওয়া যাবে


সোনালীনিউজ ডেস্ক জুন ১, ২০২১, ০৫:১৬ পিএম
যে শর্তে এক মাসে দুটি পেনশন পাওয়া যাবে

সরকারি চাকরিজীবীগণ চাকরী শেষে পেনশন পেয়ে থাকেন। চাকরিজীবীর মৃত্যুতে স্বামী বা স্ত্রী আজীবন পেনশন পেয়ে থাকেন। স্বামী/স্ত্রীর মৃত্যতে স্বামী/ স্ত্রী দুজনেই পেনশন যোগ্য হলে যিনি বেঁচে থাকবেন তিনি একই সাথে দুটি পেনশন পাবেন।

স্বামীর মৃত্যুতে স্ত্রী আজীবন পেনশন পাবেন

স্বামী যদি চাকরিরত বা পেনশন প্রাপ্ত অবস্থায় মৃত্যুবরণ করেন তবে স্ত্রী স্বামীর পেনশন পাবেন এবং স্ত্রী যদি চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করেন তবে স্বামী আজীবন পেনশন পাবেন। এক্ষেত্রে বিষয়টি এমন না যে, দুজনে চাকরিজীবী হলে শুধুমাত্র একটি পেনশন পাবেন। দুজনেই সরকারি চাকরিজীবী হলে আলাদা আলাদা সমস্ত সুযোগ সুবিধাসহ দুটি পেনশনই একজনে পাবেন এবং সেটি আজীবনের জন্য।

সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ ২০২০ এর ৩.০২ মোতাবেক স্ত্রী বা স্বামীর পেনশন প্রাপ্যতা

৩.০২ বিধবা স্ত্রী/ বিপত্নীক স্বামী:

ক) পূর্বে প্রচলিত নিয়ম অনুযায়ী যে সকল বিধবা স্ত্রী ০১-০৬-১৯৯৪ খ্রি: তারিখে পারিবারিক পেনশন প্রাপ্য হইতেন অথবা পরবর্তী সময়ে প্রাপ্য হইবেন, তাহারা পুন:বিবাহ না করিবার শর্তে আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন। তবে কর্মচারীর বিধবা স্ত্রী পুন: বিবাহ না করার অংগীকারনামা বা প্রত্যয়নপত্র দাখিলের শর্তে ৫০ বৎসরের উর্ধ্ব বয়সী বিধবার ক্ষেত্রে প্রযোজ্য হইবে না (সংযোজনী-১৯)।

খ) অর্থ বিভাগের ১৪-১১-২০১৮ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০৩.১৮.১৩৮ নং প্রজ্ঞাপন (সংযোজনী-১৪) অনুযায়ী মৃত মহিলা কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হইলে বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্যতার অনুরূপ হারে ও পদ্ধতিতে তিনি আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন।

সোনালীনিউজ/এইচএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System