• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

সরকারি কর্মচারীদের অবসরকালীন সুবিধা নির্ধারণ


সোনালীনিউজ ডেস্ক জুন ১০, ২০২১, ১২:১৯ পিএম
সরকারি কর্মচারীদের অবসরকালীন সুবিধা নির্ধারণ

অবসরকালে অর্জিত ছুটি পাওনা সাপেক্ষে ১২ মাসের ছুটি নগদায়নের বিধান পরিবর্তন করে ১৮ মাসের ছুটি নগদায়ন অর্থাৎ ১৮  মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রাপ্য হবেন। অবসর উত্তর ছুটি (PRL ) এবং ছুটি নগদায়নের ক্ষেত্রে ২ দিনের অর্ধ গড় বেতনের ছুটিকে ১ দিনের গড় বেতনে ছুটি রূপান্তর (Conversion) করা যাবে।

সরকারি কর্মচারীদের অবসরকালীন সুবিধাদি/ প্রাপ্যতা নিম্নরূপ পুন: নির্ধারণ করা হয়েছে:

(ক) পেনশনযোগ্য চাকরিকাল এবং পেনশনের পরিমাণ:

পেনশনযোগ্য চাকরিকাল বর্তমানে প্রচলিত ১-২৫ বছর এর স্থলে ৫-২৫ বছর এবং পেনশনের হার সর্বশেষ আহরিত মূল বেতনের ৮০% এর স্থলে ৯০% এ উন্নীত করা হয়েছে। সেbbপরিপ্রেক্ষিতে অর্থ বিভাগের ৪-১১-১৯৮৯ খ্রি: তারিখের অম(বিধি-১) ৩পি-২৮/৮৫/১০৬bbসংখ্যক স্মারক পত্রের ক্রমধারায় পেনশনের হার নিম্নরূপভাবে পুন:নির্ধারণ করা হলো:

পেনশন টেবিল

ব্যাখ্যা: ৫-২৪ বছরের পেনশনযোগ্য চাকরিকালের পেনশন কেবল নিম্নোক্ত ক্ষেত্রে প্রাপ্যbহবেন:

(১) একজন সরকারি কর্মচারী মৃত্যুবরণ করলে কিংবা সরকার কর্তৃক গঠিত মেডিকেল বোর্ড দ্বারা (শারীরিক ও মানসিক বৈকল্যের কারণ) স্থায়ীভাবে অক্ষম (invalid) ঘোষিত হলে; এবং

(২) স্থায়ী পদ বিলুপ্তির কারণে চাকরি থেকে ছাঁটাইয়ের ক্ষেত্রে।

(খ) অবসর ভোগীদের পেনশন বৃদ্ধি ও সর্বনিম্ন পেনশন নির্ধারণ: 

২০১৫-২০১৬ অর্থ বছর হতে অবসর ভোগীদের পেনশন নিম্নোক্ত হারে বৃদ্ধি করা হলো:

(গ) আনুতোষিক হার পুন: নির্ধারণ:

পেনশন যোগ্য চাকরিকাল সর্বনিম্ন ১০ বছর থেকে ০৫ বছরে কমিয়ে আনার পরিপ্রেক্ষিতেbপূর্ণ পেনশনের ক্ষেত্রে আনুতোষিকের হার বাধ্যতামূলক সমর্পিত প্রতি ১ (এক) টাকারbবিপরীতে ২৩০/- টাকা অপরিবর্তিত রেখে অর্থ বিভাগের ২৩-১২-২০১৩ তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০২৭.১৩.১৬০ সংখ্যক প্রজ্ঞাপনের ক্রমধারায় আনুতোষিকের হার নিম্নরূপ পুন: নির্ধারণ করা হলো:

আনুতোষিক টেবিল

(ঘ) চাকরি পেনশনযোগ্য হওয়ার আগে স্বাস্থ্যগত কারণে অক্ষম হয়ে পড়া অথবা চকির পেনশনযোগ্য হওয়ার আগে মৃত্যুবরণকারী কর্মচারীকে / পরিবারকে এককালীন বিশেষ আর্থিক সহায়তা প্রদান:

একজন সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ ৫ বছর পূর্ণ হওয়ার পূর্বে যদি তিনি স্বাস্থ্যগত কারণে অক্ষম হয়ে পড়েন, অথবা তারঁর মৃত্যু হয়, সে ক্ষেত্রে বর্তমানে প্রচলিতb১৫,০০০/- টাকা এককালীন আর্থিক সুবিধা প্রদানের স্থলে অর্থ মন্ত্রণালয়ের ২০ ডিসেম্বর ১৯৭৭ তারিখের এম.এ. (আই.ডি)-১-২/৭৭/৮৫৬ সংখ্যক অফিস স্মারকের ক্রমধারায় চাকরির মেয়াদের প্রতি বছর কিংবা তার অংশ বিশেষের জন্য তাঁর শেষ আহরিত ৩ (তিন) টি মূল বেতনের সমপরিমাণ হারে তিনি অথবা তাঁর পরিবার এককালীন বিশেষ আর্থিক সহায়তা প্রাপ্য হবেন;

(ঙ) পেনশনারের বিধবা স্ত্রীর আজীবন পেনশন প্রাপ্যতার শর্থ শিথিলকরণ:

বর্তমানে প্রচলিত বিধান মতে মৃত কর্মচারীর বিধবা স্ত্রী আজীন পারিবারিক পেনশন পেয়ে থাকেন। বিধবা স্ত্রীর পুন: বিবাহ না করার অংগীকারনামা বা প্রত্যয়নপত্র দাখিলের শর্ত ৫০ বছরের উর্ধ্বে বয়সী বিধবার ক্ষেত্রে প্রযোজ্য হবে না;

(চ) মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামীর পারিবারিক পেনশন প্রাপ্যতা:

পারিবারিক পেনশনের ক্ষেত্রে একজন মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হলে, বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্যতার অনুরূপ হারে ও পদ্ধতিতে মৃত মহিলা বেসামরিক সরকারি কর্মচারীর বিপত্নীক স্বামী পারিবারিক পেনশন প্রাপ্য হবেন। তবে প্রচলিত সকল বিধি বিধান অনুসরণপূর্বক বিপত্নীক স্বামী সর্বাধিক ১৫ (পনের) বৎসর পর্যন্ত পারিবারিক পেনশন প্রাপ্য হবেন; এবং

(ছ) ছুটি নগদায়ন: 

অবসরকালে অর্জিত ছুটি পাওনা সাপেক্ষে ১২ (বার) মাসের ছুটি নগদায়নের বিধান পরিবর্তন করে ১৮ (আঠার) মাসের ছুটি নগদায়ন অর্থাৎ ১৮ (আঠার) মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রাপ্য হবেন। অবসর উত্তর ছুটি (PRL ) এবং ছুটি নগদায়নের ক্ষেত্রে ০২ দিনের অর্ধ গড় বেতনের ছুটিকে ০১ দিনের গড় বেতনে ছুটি রূপান্তর (Conversion) করা যাবে। অবসরকালীন মূলবেতনের ভিত্তিতে নগদায়ন সুবিধা অবসর উত্তর ছুটির শুরুতে প্রাপ্য। অবসর উত্তর ছুটি ভোগ না করলেও এ আর্থিক সুবিধা প্রাপ্য হবেন।

০৩। বর্ণিত বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিধান, আদেশ, স্মারক, প্রজ্ঞাপন ইত্যাদি উপর্যুক্ত মর্মে পরিবর্তিত/ সংশোধিত হয়েছে বলে গণ্য হবে।

০৪। জনস্বার্থে জারিকৃত এ আদেশ ০১-০৭-২০১৫ খ্রি: তারিখ হতে কার্যকর বলে গণ্য হবে। উক্ত তারিখে পি.আর.এল ভোগরত কর্মচারীগণও উক্ত পুন:নির্ধারিত সুবিধাসমূহ (প্রযোজ্য ক্ষেত্রে ) প্রাপ্য হবেন।

প্রজ্ঞাপনটি দেখতে ক্লিক করুন

সোনালীনিউজ/এইচএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School