• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

সুবিধাবঞ্চিত মানুষের দোরগোঁড়ায় ইভের আমাল ফাউন্ডেশন


নিউজ ডেস্ক নভেম্বর ২২, ২০২১, ০৩:৫১ পিএম
সুবিধাবঞ্চিত মানুষের দোরগোঁড়ায় ইভের আমাল ফাউন্ডেশন

ঢাকা : প্রশাসনিক বা অন্যান্য কার্যক্রমের চেয়ে মানুষকে সহযোগিতামূলক কাজ বেশি হবে এমন একটি সংগঠন গড়ে তোলার স্বপ্ন ছোটবেলা থেকেই। বগুড়ার শহরে কাটে তার ছেলেবেলা। বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাসের পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ফাইনান্সে বিবিএ ডিগ্রি নিয়ে পাড়ি জমান দেশের বাইরে। ২০১৪ সালে কলারাডো বিশ্ববিদ্যালয় থেকে সামাজিক বিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করে দেশে ফিরেই ছোটবেলার স্বপ্ন পূরণে দেশ-বিদেশের বিভিন্ন এনজিওতে স্বেচ্ছাসেবী কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ২০১৫ সালে যাত্রা শুরু করেন আমাল ফাউন্ডেশনের। যার গল্প বলছি তিনি আমাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইসরাত করিম ইভ।

মিরপুরের ধামালকোট বস্তিতে মেয়েদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে শুরু হয়েছিল তার প্রতিষ্ঠিত সংগঠনের কাজের যাত্রা। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছেন বলে তিনি জানান। আমাল ফাউন্ডেশন শিক্ষা, স্বাস্থ্য, সাবলম্বীকরণ, দুর্যোগ সহায়তা এই চার ধরনের সেবা নিয়ে কাজ করে থাকে।

দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে শিশুদের জন্য স্কুল, নারীদের জন্য স্কিল ডেভেলপমেন্ট সেন্টার রয়েছে। পাশাপাশি রোহিঙ্গাদের জন্য পরিচালনা করছে বিশেষ কিছু কার্যক্রম। এর মধ্যে টেকনাফ ও উখিয়ায় বেশ কয়েকটি স্কুল ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টারের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছে সংগঠনটি।

স্যানিটেশন, নিরাপদ পানির জন্য টিউবওয়েল প্রদান, পুষ্টিকর খাদ্যের নিশ্চয়তায় খাদ্য বিতরণ, চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণসহ দেশের বিভিন্ন জায়গায় গ্রামীণ মানুষের অবস্থার উন্নয়নে কাজ করছেন বলে জানান প্রতিষ্ঠাতা ইসরাত করিম ইভ। অস্বচ্ছল পরিবারের অবস্থা উন্ননয়নের জন্য দোকান, রিকশা, ভ্যান, গরু, ছাগল প্রদান করছে সংগঠনটি। পাশাপাশি বিভিন্ন জায়গায় আদর্শ গ্রাম গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে সংগঠনটি।

মানবসেবায় অবদানের স্বীকৃতিস্বরুপ নির্বাচিত হয়েছেন Forbes 30 Under 30 Asia। পেয়েছেন  Global Youth Leadership Award-2021, Shaikh hasina Youth Award। GITA Global Award নির্বাচিত হয়েছেন Global Icon হিসেবে।

মন্দ থেকে শিক্ষা নিয়ে আর ভালোকে আঁকড়ে ধরে মানুষের মাঝে বেঁচে থাকতে চান ইভ। ইভের কাছে সবচেয়ে ভালো সময় হচ্ছে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে তাদের হাতে কিছু একটা তুলে দেওয়ার সময়টা। প্রতিবদ্ধকতা ডিঙিয়ে মানুষের তরে কাজ করে যাচ্ছেন ইভ। মানুষের জন্য, দেশের কল্যাণে কাজ করে যাওয়ার চেষ্টা অব্যাহত রাখতে চাওয়াটাই ইভের স্বপ্ন।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System