• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

ব্যক্তির কথায় সরে গিয়েছিল যে শিমুল গাছ


সাগর মিয়া  জানুয়ারি ১৬, ২০২২, ০৫:৩৭ পিএম
ব্যক্তির কথায় সরে গিয়েছিল যে শিমুল গাছ

ছবি : শিমুল গাছ

ঢাকা : ব্যক্তির কথায় গাছের এক জায়গা থেকে অন্য জায়গায় সরে যাওয়ার ঘটনা পৃথিবীতে বিরল।  আজ থেকে প্রায় শত বছর পূর্বে এমনই এক ঘটনা ঘটেছিল কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার গড়মাছুয়া টানপাড়া গ্রামে। 

পাকুন্দিয়া উপজেলার তারাকান্দি গ্রামের মাওলানা আব্দুল হালিম হুসাইনী (রহঃ) নামে এক ওলির কথায় একটি শিমুল গাছ রাস্তা ছেড়ে পাশে সরে গিয়েছিল।

কালের স্বাক্ষী হয়ে হোসেনপুর-হাজীপুর জনবহুল সড়কের পাশেই শাখা-প্রশাখা বিস্তার করে দাঁড়িয়ে আছে এই গাছটি। কথিত আছে, বহু বছর পূর্বে মাওলানা আব্দুল হালিম হুসাইনী (রহঃ) উল্লেখিত স্থানের কাছাকাছি কোন এক মসজিদে তাবলীগের কাজে যাওয়ার  সময় পথে একটি শিমুল গাছ দেখতে পান। যার শিকড় রাস্তার মাঝ বরাবর, অন্যপাশে চলে যাওয়ার উপক্রম। যার ফলে যুগ যুগ ধরে চলে আসা যাতায়াত ব্যবস্থা তুমুলভাবে ব্যাহত হয়। কিন্তু অজানা কোন কারনে গাছটা কাটা হচ্ছেনা। এলাকার মুরুব্বিরা মাওলানা সাহেব কে বিষয়টি অবহিত করেন।

পরের দিন মাওলানা সাহেব উপজেলার জিনারী ইউনিয়নের বীরকাটীহারী গ্রামের হাফেজ লুৎফর রহমানকে সাথে নিয়ে এই শিমুল গাছের নিচে গিয়ে হাফেজ সাহেবকে পবিত্র কোরআনের সূরা মোজাম্মেল পাঠ করতে বলেন। পরে তিনি আল্লাহর নাম নিয়ে গাছকে রাস্তা ছেড়ে দেওয়ার হুকুম করেন। চোখের পলকেই শিমুল গাছটির শিকড় মানুষ চলাচলের পথ খুলে দিয়ে উল্টো দিকে সরে যায়।

অন্য আরেক সুত্র মতে, শিমুল গাছটির মালিকানা নিয়ে যখন দুপক্ষের তুমুল ঝগড়া ও বিরোধের সৃষ্টি হয় তখন এলাকার গন্যমান্য ব্যক্তিরা হাজির হন হালিম হুসাইনী মাওলানার নিকট। মাওলানা আল্লাহর নাম নিয়ে  যার গাছ তার জায়গায় চলে যাওয়ার কথা বললেন। গাছটি তখনই প্রকৃত মালিকের জায়গায় চলে যায়৷ 

অলৌকিক এই শিমুল গাছটিকে কেন্দ্র করে গড়ে উঠেছে একটি মসজিদ। মসজিদের ইমাম হাফেজ হাবিবুর রহমান জানান, মরহুম মাওলানা আব্দুল হালিম হুসাইণী (রহঃ) আল্লাহর বিশিষ্ট ওলিদের মধ্যে একজন। জীবদ্দশায় বহু অলৌকিকত্বের নিদর্শন রেখে গেছেন তিনি৷ যার একটি হচ্ছে উনার নির্দেশে  অলৌকিক ভাবে সরে যাওয়া শিমুল গাছ। 

বর্তমানে বিভিন্ন জায়গা থেকে মানুষ অলৌকিক এ গাছটিকে দেখতে আসছে। 

মাওলানা মরহুম আব্দুল হালিম হুসাইনি (রহঃ) কিশোরগঞ্জের কৃতি ব্যক্তিত্বের মাঝে অনবদ্য আলেমেদ্বীন।তিনি ছিলেন পুরো জেলা ও নিকটতম  জেলায় প্রসিদ্ধ কামেলে দ্বীন। ময়মনসিংহের গফরগাঁও উপজেলার নবগঠিত পাগলা থানার অন্তর্গত পাঁচভাগ ইউনিয়নের যুগের সেরা ওলি মাওলানা সামছুল হুদা পাঁচভাগী (রহঃ) এর সাথে তার ঘনিষ্ঠতা ছিল বলেও জানা যায়।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System