• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

বন্যায় বিষাক্ত সাপের উপদ্রব থেকে রক্ষায় করণীয়


নিউজ ডেস্ক জুন ১৯, ২০২২, ০৩:৪৫ পিএম
বন্যায় বিষাক্ত সাপের উপদ্রব থেকে রক্ষায় করণীয়

ঢাকা : এখন চলছে বর্ষাকাল। দেশের কোথাও কোথাও বন্যা হচ্ছে, বন্যার কারণে বাড়িতে এমনকি ঘরের ভেতর প্রায় সাপ ঢুকে পড়ে! দেশের চলমান সার্বিক বন্যা পরিস্থিতিতে মানুষের সঙ্গে সাপের মারাত্মক ভাবে সংস্পর্শ হওয়ার সম্ভবনা আছে। কারণ চারদিকে পানি থাকায় বিষধর সাপও এখন শুষ্ক ও উচু স্থানের সন্ধানে মানুষের বাসস্থানে প্রবেশের চেস্টা করবে।

যা করলে বাড়িতে সাপ ঢুকবে না : বন্যা কবলিত এলাকায় বিষাক্ত সাপের উপদ্রব থেকে রক্ষা পেতে ঘরের চারপাশে লাল রঙের লাইফবয় সাবান টুকরা টুকরা করে ছিটিয়ে রাখুন। কারণ, লাইফবয় সাবানে কার্বক্সালিক এসিড/কার্বনিল এসিড থাকায় সাপ কাছে আসতে পারে না। অথবা কার্বলিক এসিডের ছিপি খুলে ঘরের কোনে রাখতে হবে।

কার্বলিক সাবান অথবা কার্বলিক এসিড পাওয়া না গেলে সজিনার ডাল অথবা রসুন কেটে টুকরো টুকরো করে ঘরের চারদিকে ছড়িয়ে দিতে হবে। এতে ঘরে সাপ ঢুকবে না। অথবা লাল মরিচ পুড়িয়া দিন ঘরে সাপ থাকলে বেরিয়ে যাবে।

এছাড়া সাপের কামড় থেকে বাচতে অবশ্যই রাতে ঘুমানোর আগে মশারি টানিয়ে ঘুমাতে হবে। এর কোনো বিকল্প নেই। সঙ্গে জুতা পড়ার সময় তা ভালোভাবে দেখে পড়তে হবে। না দেখে অন্ধকারচ্ছন্ন যে কোনো জায়গায় হাত দেয়া থেকে বিরত থাকুন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System