• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঘরে বসে সঞ্চয়পত্র কর প্রত্যয়নপত্র সংগ্রহ করার নতুন নিয়ম


সোনালীনিউজ ডেস্ক জুলাই ১৫, ২০২২, ০৮:৪৯ পিএম
ঘরে বসে সঞ্চয়পত্র কর প্রত্যয়নপত্র সংগ্রহ করার নতুন নিয়ম

সঞ্চয়পত্র

ঢাকা: সঞ্চয়পত্র কর সার্টিফিকেট সংগ্রহ করার নিয়ম – জাতীয় সঞ্চয় অধিদপ্তর বিজ্ঞপ্তি, ২০২১–২২ অর্থবছরে সঞ্চয়পত্রে অর্জিত মুনাফা থেকে যে উৎসে কর কাটা হয়েছে, তার প্রত্যয়নপত্র জেলা সঞ্চয় অফিস বা সংশ্লিষ্ট অফিস হতে সংগ্রহ করা যাবে।  আপনি যে কেন্দ্র বা প্রতিষ্ঠান হতে সঞ্চয়পত্র ক্রয় করেছেন মূলত সেখানে যোগাযোগ করে আপনি সঞ্চয়পত্র প্রত্যয়ন পত্র সংগ্রহ করতে পারবেন।

২০২২-২৩ অর্থ বছরে ৫ লক্ষ টাকার বেশি সঞ্চয়পত্র ধারীগণ রিটার্ণ দাখিলের সনদ ছাড়া পুনরায় কোন সঞ্চয়পত্রই ক্রয় করতে পারবেন না। তাই ২০২১-২২ অর্থ বছরে ১০% হারে কর্তিত মুনাফার উপর করের “ট্যাক্স সার্টিফিকেট” ক্রয় কেন্দ্র হতে সংগ্রহ করতে হবে। কারণ এই ট্যাক্স সার্টিফিকেট ছাড়া অনলাইন বা অফলাইন কোন ভাবেই আয়কর রিটার্ণ দাখিল করা যাবে না। আয়কর রিটার্ণ দাখিল করতে সঞ্চয়পত্র ক্রয় প্রত্যয়নপত্র সংগ্রহ করুন সঞ্চয়পত্র ক্রয় কেন্দ্র হতেই। যারা জেলা সঞ্চয়ব্যুরো বা সঞ্চয় অধিদপ্তর হতে সঞ্চয়পত্র ক্রয় করেছেন তা ঘরে বসে ইমেইল করে বা হোয়াটসঅ্যাপ করেই সঞ্চয়পত্র ট্যাক্স সনদ গ্রহণ করতে পারবেন। তবে বিভিন্ন ব্যাংক বা বিক্রয় প্রতিনিধির নিকট হতে ক্রয় করলেও মাত্র একটি কেন্দ্রে আবেদন করেই সকল করের প্রত্যয়নপত্র সংগ্রহ করতে পারবেন।

সঞ্চয়পত্রের উপর ২ লক্ষ টাকা পর্যন্ত টিআইএন দাখিল করতে হবে। প্রত্যেক টিআইএন ধারীকে রিটার্ণ দাখিল করতে হবে। সঞ্চয়পত্র হতে ৫-১০% পর্যন্ত উৎসে আয়কর কর্তন করা হয়। এক্ষেত্রে তাই টিআইনধারীগণকে উৎসে আয়কর সনদ সংগ্রহ করে রিটার্ণ সাবমিট করতে হয়। সাধারণত আয় অনুসারে ছোট ছোট সঞ্চয় দিয়ে সঞ্চয়পত্র ক্রয় করা হয় তাই একাধিক আয়কর সার্টিফিকেট সংগ্রহ করতে হত। বর্তমানে একটি সঞ্চয়পত্র সনদেই সকল হিসাব বিদ্যমান থাকবে।

সরকারি কর্মচারীদের আয়কর কর্তন প্রত্যয়নপত্র হিসাবরক্ষণ অফিস হতে সংগ্রহ করতে হয়। বাজেট এন্ড একাউন্টিং সিস্টেম আইবাস++ হতেও আয়কর প্রত্যয়নপত্র জেনারেট করে সংগ্রহ করা যায়।

পরিবার সঞ্চয়পত্রে মেয়াদ শেষে মুনাফার হার ১১ দশমিক ৫২ শতাংশ। এ হার অবশ্য ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে। ১৫ লাখ ১ টাকা থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগের ক্ষেত্রে মেয়াদ শেষে মুনাফার হার ১০ দশমিক ৫ শতাংশ।

প্রথমত আপনি যদি ব্যাংক হতে সঞ্চয়পত্র কিনে থাকেন সংশ্লিষ্ট ব্যাংকে প্রত্যয়নপত্র সংগ্রহের জন্য যোগাযোগ করবেন।
দ্বিতীয় আপনি যদি জেলা সঞ্চয়পত্র অধিদপ্তর হতে সঞ্চয়পত্র কিনে থাকেন সেই অফিসে যোগাযোগ করে সঞ্চয়পত্র সংগ্রহ করবেন।

অনলাইনে যে কোন সঞ্চয় ব্যুরো অফিসে যোগাযোগ করলেই কি হবে? না। সংশ্লিষ্ট বা যে অফিস হতে কিনেছেন সেই অফিসের মোবাইল নম্বরে কল বা হোয়াটসঅ্যাপ বা মেইল করতে হবে।

অনলাইনে কি ট্যাক্স সার্টিফিকেট সংগ্রহ করা যাবে?
এখন হতে নতুন অনলাইন সিস্টেমে সঞ্চয়পত্রের “ট্যাক্স সার্টিফিকেট” এধরনের ফরম্যাটে দেয়া হবে। আগে প্রতিটা সঞ্চয়পত্রের জন্য আলাদা আলাদা সার্টিফিকেট দেওয়া লাগতো। বর্তমানে একটি প্রত্যয়নপত্রেই একজন গ্রাহকের সকল সঞ্চয়পত্রের তথ্য থাকবে। এই সার্টিফিকেট নিতে হলে, যেখান হতে সঞ্চয়পত্র কিনেছেন সেই অফিসে আবেদন করতে হবে এবং সেই অফিস আপনাকে এধরনের সার্টিফিকেট দেবে। নিজে নিজে অনলাইন হতে নেয়া যায়না। এটা আয়কর রিটার্নের সাথে জমা দিতে হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!