• ঢাকা
  • শুক্রবার, ০১ ডিসেম্বর, ২০২৩, ১৭ অগ্রহায়ণ ১৪৩০

বেলকনিতে পাখির খামার গড়ে তুলে স্বাবলম্বী আতিক 


এম. এস. রুকন, গাজীপুর  জানুয়ারি ৮, ২০২৩, ১২:২৯ পিএম
বেলকনিতে পাখির খামার গড়ে তুলে স্বাবলম্বী আতিক 

গাজীপুর: চাকরি করে আর বর্তমান বাজার পরিস্থিতিতে সংসারের খরচ জোগানো যাচ্ছে না। তাই চাকরির পাশাপাশি অন্য কিছু একটা করে অর্থ উপার্জন করতে পারলে স্বাদ ছন্দে চলবে জীবন সংসার। 

এমন চিন্তা ধারা থেকেই গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কামরাঙ্গা চালা  এলাকার ভাড়াটিয়া বাসিন্দা তরুণ উদীয়মান খামারি উদ্যাগক্তা মো: আতিকুর রহমান আতিক। ভাড়া বাসার বেলকনিতে মাত্র ১ জোড়া বাজিগর পাখি নিয়ে শুরু করেন খাচায় পাখির খামার পালন। মাত্র ২ বছরের ব্যবধানেই সেই খামারে আশানুরূপ মুনাফা লাভ করায়। এখন অর্থনীতি ভাবে স্বাবলম্বী আতিক। 

জানা যায়, তিনি ২০২০ সালে পোশাক কারখানায় চাকরির পাশাপাশি ভাড়া বাসার বেলকনিতে ছোট পরিসরে একটি জায়গায় নিয়ে গড়ে তুলেন শখের বাজিগর পাখির খামার। 

প্রথমে তিনি স্থানীয় বাজার থেকে ৮০০ টাকা দিয়ে মাত্র ১জোড়া বাজিগর কিনে নিয়ে এসে খামারে রাখেন।পরে তার এক আত্মীয় আরও এক জোড়া বাজিগর পাখি উপহার দেন। মোট দুই জোড়া পাখি নিয়েই তার পথচলা। 

২০২১ সালের প্রথম দিকেই তার সেই দুই জোড়া পাখি বাচ্চা দেওয়া শুরু করে। এর পর থেকেই তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। 

বর্তমানে তার খামারে পাখির সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জোড়াতে। প্রতি ৩৫ দিন পর পর এই ৩০ জোড়া বাজিগর পাখি থেকেই কয়েক জোড়া বাচ্চা দিচ্ছে। 

তরুণ উদীয়মান এই উদ্যাগক্তা সেই বাচ্চা গুলোকে স্থানীয় বাজারে বিক্রি করে মাসে আয় করেছেন প্রায় ১০ হাজার টাকা। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এই খামারী স্বল্প পুঁজি দিয়ে আশানুরূপ মুনাফা অর্জন করতে পেরে এখন তিনি বাজিগর পাখির পাশাপাশি ঘুঘু পাখিরও খামার গড়ে তুলছেন। 

এখানে পাওয়া গেলো সুমন নামে এক পাখি প্রেমীকে। তিনি এই খামার থেকে পাখি কিনে  নিতে এবং পরামর্শ নিতে এসেছেন। তিনি সোনালীনিউজকে বলেন, আতিক ভাইয়ের কাছে বাজিগর পাখির খামার গড়ে তুলার পরামর্শ নিতে এসেছেন। তিনি আরও জানান, তিনিও পোশাক কারখানার শ্রমিক। চাকরির পাশাপাশি খামার গড়ে তুলার স্বপ্ন বুনছেন। 

এ সময়ে সোনালিসোনালি এর সঙ্গে কথা হয় খামারী আতিকের। পরে তিনি জানান, প্রথম দিকে অনেকেই তার এই খামার নিয়ে তিরস্কার করতে থাকেন। একটা সময়ে যারা সমালোচনা করতেন  তারাই আজ তার কাছ থেকে খামার গড়ে তুলার জন্য পরামর্শ চাচ্ছেন। 

স্থানীয়দের মতে, মানুষের মধ্যে যদি ইচ্ছে শক্তি সঠিক থাকে। তাহলে সব কিছুই করা সম্ভব। চাকরির পাশাপাশি একটা কিছু করে অর্থ উপার্জন করতে চেয়ে ছিলেন আতিকুর রহমান। তার শখের বাজিগর পাখি সেই স্বপ্ন আজ বাস্তবায়ন করেছে। 

সোনালীনিউজ/এম
 

Wordbridge School
Link copied!