• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রেলওয়ে ব্লকপোস্টে কর্মরত কর্মচারীদের হাহাকার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৭, ২০২১, ১১:৫৭ এএম
রেলওয়ে ব্লকপোস্টে কর্মরত কর্মচারীদের হাহাকার

ফাইল ছবি

ঢাকা: আমি ১৬ তম গ্রেডের ব্লকপোস্টে কর্মরত বাংলাদেশ রেলওয়ের একজন কর্মচারী।পে-স্কেল ২০১৫ ঘোষণা করা না হলে আমি ৮ ,১২ ও ১৫ তম বছরে যথাক্রমে ১৬ হতে ১৫ তারপর ১৫ হতে ১৪ এবং ১৪ হতে ১৩ তম গ্রেডে আজ বেতন পাইতাম।পে-স্কেল ২০১৫ আমাকে ব্লকপোস্টে রেখেই টাইম স্কেল এর ক্রমটি বন্ধ করে দেয়।এর ফলে আজ আমার ব্লকপোস্টে কর্মরত থাকা ১৬ বছর ৯ মাস পূর্ণ করার পরও ১৩ তম গ্রেডে না ১৫ তম গ্রেডে বেতন পাই।কারন ৮ বছর পূর্ণ করি পেস্কেল ২০১৫ এর গেজেট প্রকাশের পূর্বে।

এভাবেই সামাজিক মাধ্যমে নিজেরদের দৈনদশার কথা প্রকাশ করেন রেলওয়ে ব্লকপোস্টে কর্মরত এক কর্মচারী।

তিনি লিখেন, গেজেট প্রকাশের পর আমি ব্লকপোস্টে ১২ ও ১৫ বছর পূর্ণ করার পরও আর টাইম স্কেল পাইনি। আমার জন্য চরম হতাশার শেষ পেরেক ঠুকে সদ্য প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের কর্মচারী নিয়োগ ও পদোন্নতি নীতিমালা গেজেট।এতে বাংলাদেশ রেলওয়ের যান্ত্রিক বিভাগে ( লোকো এবং ক্যারেজ) এ কর্মরত সকল পোষ্ট হতে শিক্ষাগত যোগ্যতা ও কর্মকালিন অভিজ্ঞতার ভিত্তিতে পরবর্তী কোন পোস্টে পদোন্নতি হবে তা স্পস্ট উল্লেখ থাকলেও শুধুমাত্র ফুয়েল চেকার পদবীতে কর্মরত (আমি কর্মরত) কর্মচারী যোগ্যতা ও অভিজ্ঞতা থাকলেও পরবর্তীতে কোন পদবীতে পদোন্নতি পাবো তা উল্লেখ নেই।

ফেসবুক থেকে নেওয়া।

যদি অন্য ব্লক পোস্টে কর্মরত কর্মচারীদের পদোন্নতির পথ এই নীতিমালায় উল্লেখ না থাকতো তাহলে আমি ভাবতাম ব্লক পোস্টে যোগদান করেছি তাই পদোন্নতি নেই। কেন শুধু মাত্র ফুয়েল চেকার পদবীতে পদোন্নতির কোন ব্যবস্থা না রেখে নীতিমালা প্রণয়ন করা হয়েছে?

তিনি আরও লিখেছেন, অন্য সকল ব্লক পোস্ট হতে সবাই পদোন্নতি পাবে বর্তমান নীতিমালা অনুযায়ী (একমাত্র ফুয়েল চেকার পদবী ব্যতীত)!!!পেস্কেল ২০১৫ মোতাবেক ক্লক পোস্টে ( এক ই পদবীতে) ১০ বছর পূর্ণ হলে প্রথম এবং ১৬ বছর পূর্ণ হলে দ্বিতীয় টাইম স্কেল পাবো শুনেছি কিন্তু আমি পেস্কেল ২০১৫ গেজেট প্রকাশের পর একই পদবীতে ১০ কর্মপালন পূর্ণ করলেও কোন টাইম স্কেল পাইনি ।আগমি ১২/০৪/২০২১ ইং তারিখে আমার একই পদবীতে কর্মপালন ১৬ বছর পূর্ণ হবে।যদি এইবার ও টাইম স্কেল না পাই তাহলে আমি বাংলাদেশ রেলওয়ের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং মাননীয় রেলপথ মন্ত্রী মহোদয়ের নিকট বিনয়ের সাথে জবাব চাইবো কেন আমাকে (ফুয়েল চেকার পদবীতে) কর্মরত কর্মচারীদের উপর এমন অবিচার করা হয়েছে এবং চলিতেছে?

সব শেষে ওই কর্মচারী লিখেন, যথাযথ যোগ্যতা অনুযায়ী পাবার যোগ্য পদোন্নতি অথবা টাইম স্কেল  সমুহ আমাকে ( ফুয়েল চেকার পদবীতে) প্রদান না করা হলে অথবা না প্রদানের কোন অযোগ্যতা আমার তাহা সন্তোষ জনক ভাবে আমাকে নীতিমালা সহ বুঝিয়ে না দিলে আমি আত্মহত্যার সিদ্ধান্ত নিতে বাধ্য হবো। 

কারণ হিসেবে তিনি ৩টি বিষয়কে উল্লেখ করেছেন: 
(০১) আমি ২০০৫ সালে ১৮৭৫ টাকা মূল বেতনে কাজে যোগদান করে অদ্য ২০২১ সালে একই পদবীতে ১৬ বছর পূর্ণ করার পরও কেন কোন টাইম স্কেল বা পদোন্নতি পাবো না।

(০২) পদোন্নতি পাবার যোগ্যতা আমার আছে ( অন্য পদবী সমুহে পদোন্নতিতে চাওয়া শর্ত সাপেক্ষে)

(০৩) আমি কোন পদোন্নতি না পাওয়ার এবং একই পদে ১৬ বছর কর্তৃপক্ষের সন্তোষ সহকারে কাজ করার পরও নীতিমালা অনুযায়ী টাইম স্কেল না পাওয়াতে আমার বেতন অতি সামান্য।এই সামান্য বেতনে তিন সন্তান ও বাবা মা কে নিয়ে কি করে ন্যূনতম মৌলিক চাহিদা পূরণ করে বাঁচবো????

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!