• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কেমন আছে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্সরা


নিউজ ডেস্ক এপ্রিল ১৫, ২০২১, ১০:৪৯ এএম
কেমন আছে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নার্সরা

ফাইল ছবি

ঢাকা : কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালকের কাছে জিম্মি হাসপাতালের নার্সরা। অভিযোগ নার্সদের। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আবেদন খুব দ্রুত নার্সদের উপর স্ট্রিম রোলার চালানো বন্ধ করতে হবে।

বিষয়টি নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছে ভুক্তভোগী একজন। স্ট্যাটাসটি তুলে ধরা হল: 

১) কথায় কথায় নার্সদের বান্দরবান পাঠানোর হুমকি দেয়া হচ্ছে। 

২) করোনা আক্রান্ত নার্সিং সুপারিন্টেন্ডেন্ট(সেবা তত্বাবধায়ক) কে হাসপাতালে কেবিনে ভর্তি নিতে অস্বীকৃতি জানায় হাসপাতালের পরিচালক। কিন্তু এই কেবিনেই পরিচালক তার আত্মীয় স্বজনদের ভর্তি করান। সেবা তত্বাবধায়ককে সাধারণ রোগীদের সাথে ভর্তি হতে বলেন। পরবর্তীতে সেবা তত্বাবধায়ক অস্বীকৃতি জানালে ৩/৪ দিন পর তাকে কেবিনে ভর্তি নেয়া হয়। তাছাড়া কুর্মিটোলা ৩) হাসপাতালের পরিচালক নার্সদের সাথে নানামুখী বৈষম্যপূর্ণ আচরন করে থাকেন। 

৩) তিনি ডাক্তারদের ব্যাবহৃত ফেসশীড নার্সদের ব্যাবহার করতে বলেছেন। 

৪) ইতিপূর্বে নার্সদের ওষুধ কেলেংকারীতে ফাসাতে চাইলেও পরিচালক ব্যার্থ হন। পরে তদন্ত কমিটিতে প্রমানিত হয় নার্সরা এসবের সাথে জড়িত নন।

৫) এক ডাক্তারের মোবাইল আরেক ডাক্তার চুরি করে প্রমানিত হওয়ার পর। এসব ঘটনা বাইরে প্রকাশ করার না করার জন্য নার্সদের নির্দেশ দেন। 

৬) ডাক্তার কতৃক মোবাইল চুরির ঘটনায় নার্সদের নামে থানায় মামলা করার হুমকি দিয়েছেন। 

৭) করোনাকালীন নার্সদের ১৬ দিন ডিউটি অপরদিকে ডাক্তারদের ৭ দিন ডিউটির ব্যাবস্থা করেছেন।

৮) ডাক্তারদের করোনা ওয়ার্ডে না থেকে কেবিনে রেস্ট নেয়ার ব্যাবস্থা করেছেন। রোগীর প্রয়োজনে কোনো ডাক্তারকে সরাসরি জানাতে নিষেধ করেছেন। ডাক্তারের কাজ নার্সদের করতে হচ্ছে।

৯) নার্সদের ব্যাক্তিগত বিষয় নিয়ে নানাসময় অপমান করে থাকেন।

১০) করোনা ওয়ার্ডে নার্সদের পর্যাপ্ত সুযোগ সুবিধা না দিয়ে বঞ্চিত করা হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যখন নার্সদের মূল্যায়ন করছেন ঠিক তখনই একশ্রেণির কর্মকর্তারা প্রধানমন্ত্রীর স্বাস্থ্য খাতের অবদানকে প্রশ্নবিদ্ধ করতে উঠেপড়ে লেগেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আবেদন খুব দ্রুত নার্সদের উপর স্ট্রিম রোলার চালানো বন্ধ করতে হবে। 

উক্ত ঘটনানার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের উচিত তদন্ত করে নার্সদের বিষটি গুরুত্ব সহকারে দেখা এবং প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া। করোনাকালে নার্সরা সারাক্ষণ রোগীর পাশে থাকলেও বিভিন্ন হাসপাতালে তারা নিষ্পেষিত হচ্ছে। আমি দেখেছি করোনা রোগীদের রিপোর্ট দেখা আর ঔষধ লেখা ছাড়া ডাক্তারদের কোনো কাজ নেই (আইসিইউ ব্যাতিত)। কিন্তু করোনাকালে রোগীর পাশে শুধু নার্সরাই থাকে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচিত এসব অনিয়ম আমলে নিয়ে নার্সদের মানষিক স্বাস্থ্যের দিকে নজর দেয়া।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!