• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮

আনসার-ভিডিপির তৃণমূল সদস্যদের ১০ দাবি


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৬, ২০২১, ০৯:১৮ পিএম
আনসার-ভিডিপির তৃণমূল সদস্যদের ১০ দাবি

ঢাকা: সরকারের কাছে ১০ দফা দাবি জানিয়েছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) তৃণমূল পর্যায়ের সদস্যরা। এতে ইউনিয়ন ও ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের চাকরি জাতীয়করণ/সরকারি করণের দাবি জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক বরাবর এক ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘মননীয় প্রধানমন্ত্রী স্যার, মাননীয় মহাপরিচালক মহাদয় স্যার,
দয়া করে দলনেতা-দলনেত্রীদের দিকে একটু তাকান। সামন্য ভাতায় দিন চলে না, আমরা কাজ করতে চাই আমাদেরকে জাতীয়করণ করেন। আমরা দেশের জন্য কাজ করবো,আপনাদেরকে চিরস্মরনীয় করে রাখবো।
 
‘এখানে এখন সবাই শিক্ষিত জনবল ও উচ্চ শিক্ষিত জনবল। আমরা আপনাদের মুখের দিকে তাকিয়ে আছি।’

ফেসবুক থেকে নেয়া।

আরেক পোস্টে তাদের ১০টি দাবির কথা জানানো হয়েছে:

১। ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের জন্য ১৬তম গ্রেডে (৯৩০০ - ২২৪৯০) সরকারি জাতীয় স্কেলভূক্ত বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা নির্ধারণ।
২। ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের রেশন ও পোষাকাদি সংক্রান্ত সুবিধা।
৩। ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের মাধ্যমে বাড়ছে সেবার বহর, গ্রাম হবে শহর। এ স্লোগানকে সরকার পক্ষে সার্থকভাবে সফল করা ও জনগণের দোড়গোড়ায় সেবার মান বৃদ্ধি করা।
৪। উপজেলা/থানা আনসার ও ভিডিপি কর্মকর্তার মাধ্যমে/কমান্ডে উপজেলা নির্বাহী অফিসার/সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের সাথে ভ্রাম্যমান আদালত/মোবাইল কোর্ট পরিচালনা।
৫। প্রত্যেক উপজেলায় একটি করে স্থায়ী/অস্থায়ী অস্ত্রাগার/কোত নির্মাণ এবং জন নিরাপত্তায় সর্বাত্বক কাজের ক্ষমতা ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের প্রদান।
৫। সমতল ও পাবর্ত্য উভয় অঞ্চলেই পুলিশের ন্যায় গ্রেফতার করার ক্ষমতা প্রদান।
৬। পুলিশ ভেরিভিকেশন, সকল মামলার তদন্তভার ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের প্রদান। যাতে করে সাধারণ মানুষেরা সেবার পাশাপাশি ভোগান্তি দূরীভূত হয়।
৭। ব্যটালিয়ন আনসারদের ন্যায় মৃত ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের পরিবারের এককালীন ও মাসিক ভাতা প্রদান, মৃত্যুজনিত এককালীন অনুদান প্রদান এবং চিকিৎসাজনিত অর্থ প্রদান এবং আনসার-ভিডিপি বিভাগীয় কল্যাণ তহবিল হতে মৃত ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের মেয়ের বিবাহের অর্থ্‌ প্রদান।
৮। ইউনিয়ন ও পৌর ওয়ার্ড দলনেতা/দলনেত্রীদের বীমা করা এবং মৃত্যুর পর বীমাকৃত দাবী পরিশোধ করা।
৯। ইউনিয়ন/ওয়ার্ড দলনেতা/দলনেত্রী থেকে সরাসরি উপজেলা/থানা প্রশিক্ষক/প্রশিক্ষিকা পদে নিয়োগ প্রদান করা।
১০। আনসার ও ভিডিপি'র ৩য় ও ৪র্থ শ্রেণির সকল নিয়োগে শুধুমাত্র তৃণমূল পর্যায়ের ভিডিপি সদস্য ও সদস্যাদেরকে নিয়োগ দেয়া।

ফেসবুক থেকে নেয়া।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System