• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

শিল্পী সমিতির নির্বাচন ও শিমু হত্যা নিয়ে একটি প্রশ্ন


শব্দনীল জানুয়ারি ১৯, ২০২২, ০৫:০১ পিএম
শিল্পী সমিতির নির্বাচন ও শিমু হত্যা নিয়ে একটি প্রশ্ন

ছবি : শিল্পী সমিতির নির্বাচন

ঢাকা : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিকীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৮ জানুয়ারি।এই নির্বাচন ঘিরে ইতিমধ্যে জমে উঠেছে এফডিসি অঙ্গন। অন্যদিকে নির্বাচনী আমেজের মধ্যে অনাকাঙ্ক্ষিত একটি হত্যাকাণ্ড সকলের মনে নেতিবাচক প্রভাব ফেলেছে। একই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়েছে একটি প্রশ্নের জন্ম। 

যদিও চিত্রনায়িকা রাইমা ইসলাম শিমুর হত্যার দায় শিকার করেছেন তার স্বামী খন্দকার শাখাওয়াত আলীম নোবেল এবং পারিবারিক ও দাম্পত্য কলহের জেরে স্ত্রীকে খুন করার স্বীকারোক্তি দিয়েছেন তিনি। তবুও সিনেমা প্রেমীদের মনে প্রশ্নটি আসার কারণ ১৮৪ জন শিল্পীর সদস্য পদ বাতিলের পরিপ্রেক্ষিতে যে আন্দোলন হয়েছিলো, সেই আন্দোলনের সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন শিমু।

তার বস্তাবন্দি লাশ উদ্ধারের পর থেকেই গুঞ্জন রটে এ হত্যাকাণ্ডের সঙ্গে চিত্রনায়ক জায়েদ খান জড়িত। যদিও এর কোনো সত্যতা মেলেনি এখন অবধি। তবে এমন গুঞ্জন রটানোর নেপথ্যে রয়েছে শিল্পী সমিতির নির্বাচনকে সামনে রেখে অভিনেত্রী শিমুর কিছু বক্তব্য। যার সবই ছিল জায়েদ খানের বিরুদ্ধে।

এ নিয়ে কিছুদিন আগেও এফডিসিতে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জায়েদ খানের ওপর ক্ষোভ উগড়ে দেন অভিনেত্রী শিমু। তিনি বলেছিলেন, ‘আমার সদস্য পদ বাতিল করা ছিল জায়েদ খানের ব্যক্তিগত আক্রোশ। আমি সিনেমা জগতে আসি ২০০৪ সালে। জায়েদ আসে ২০০৭-এ। আমি যখন নায়িকা তখন জায়েদ খান সিনেমায় চান্স পাওয়ার জন্য দৌড়ঝাঁপ করছিল। সে কোন সাহসে আমাকে বাদ দিতে পারে?’

কী কারণ সদস্যপদ বাতিল হলো তার সে প্রশ্নে শিমু বলেছিলেন, ‘এ বিষয়ে আমি সমিতিকে জিজ্ঞেস করেছিলাম যে, আমাকে বাদ দেওয়ার কারণ কী? তখন সমিতি জানাল, দুই বছর সিনেমার সঙ্গে যুক্ত না থাকলে তাকে শিল্পী সমিতিতে রাখা হবে না। আমার শেষ ছবি ছিল জামাই শ্বশুর, অমিত হাসানের বিপরীতে ( দুই বছরের বেশি আগে)। যে কারণে বাদ দেওয়া হয়েছে আমাকে। কিন্তু আমি প্রশ্ন রাখতে চাই, শাবানা ম্যাডাম, ববিতা ম্যাডাম থেকে এ নিয়ম শুরু করেন। আমি তো অনেক পরে আসছি। তারা তো অনেক বছর সিনেমা করেন না। আসলে আমি বুঝতে পারছি এখানে ব্যক্তিগত আক্রোশ কাজ করছে। আমার ভোট আমি যাকে খুশি তাকে দিব। শাকিবকে দিব, মৌসুমী আপুকে দিব। আমার যাকে ভালো লাগে। আমার ভোটটা সে (জায়েদ খান) পাবে না, তাই আমাকে বাদ করে দিয়েছে। এফডিসিতে এসে একজন শিল্পী তৈরি হতে অনেক শ্রম দিতে হয়। আর সে (জায়েদ খান) এক কথায় বাদ দিয়ে দেন একজন শিল্পীকে। শিল্পী কি জিনিস সে বুঝে? এই সাধারণ সম্পাদক আমি চাই না।’

প্রসঙ্গত, স্বামী ও দুই সন্তানকে নিয়ে রাজধানীর গ্রিনরোড এলাকার বাসায় থাকতেন অভিনেত্রী শিমু।  রোববার শুটিংয়ের উদ্দেশে বাসা থেকে বের হয়ে নিখোঁজ হয়ে যান। তার ফোনটিও বন্ধ পাওয়া যাচ্ছিল। স্ত্রীর নিখোঁজের বিষয়টি থানায় জিডি করেন শিমুর স্বামী নোবেল।

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System