• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

নিউমার্কেটের ব্যবসায়ী-স্টাফরা অভদ্র: রাব্বানী


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৯, ২০২২, ০২:৪০ পিএম
নিউমার্কেটের ব্যবসায়ী-স্টাফরা অভদ্র: রাব্বানী

ঢাকা: ছাত্র-ব্যবসায়ী সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানীর নিউ মার্কেট এলাকা। ঢাকা কলেজের মূল ফটকের ভেতরে থাকা ছাত্রদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করছেন ব্যবসায়ীরা।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল-কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ।

সোমবার রাতের পর মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল ১০টা ৪০ মিনিটের দিকে পুনরায় এ ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা শুরু হয়। সংঘর্ষের খবর পেয়ে দুপুরে সাইন্সল্যাব থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বিক্ষোভ মিছিল নিয়ে আসতে চাইলে  পুলিশ তাদের বাঁধা দিয়েছে বলে খবর পাওয়া গেছে।  

এদিকে ছাত্র-ব্যাবসায়ীদের সংর্ঘষের ঘটনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

তিনি লিখেছেন-ঢাকার নিউমার্কেট, চন্দ্রিমা, গাউছিয়া এলাকার অধিকাংশ ব্যবসায়ী ও তাদের অল্পবয়সী স্টাফরা অভদ্র অশালীন, বাজে ব্যবহার করেন ক্রেতাদের সাথে। ১০০ টাকার জিনিস ১০০০ টাকা বলে আপনাকে দাম বলিয়ে ছাড়বে, পণ্য না নিলে মেয়েদের ইভটিজিং, ছেলেদের অপমানজনক কথা বলে উত্যক্ত করবে, কেনার জন্য বিভিন্নভাবে ব্লাকমেইল করে। দোকানদার ও মালিক সমিতির কিছু সংঘবদ্ধ মাস্তান টাইপের লোকের মাধ্যমে এসব করে বেড়ায়। বিগত একযুগে এই সংক্রান্ত অসংখ্য অভিযোগ নিয়ে বিচার সালিশ মীমাংসা করতে হয়েছে!
আর আইনশৃংখলা বাহিনীর সদস্য ও বড় নেতারা তাদের এসব অন্যায় আচরণ প্রশ্রয় দেয়ার ক্ষেত্রে বেশ উদারপন্থা অবলম্বন করেন।

এদের বাধ্যতামূলক কাউন্সেলিং করিয়ে আচার-ব্যবহার, শালীনতা-ভদ্রতা, ভোক্তা অধিকার প্রভৃতি বিষয় শেখানো এবং মানতে বাধ্য করা অত্যন্ত জরুরি, অন্যথায় ব্যবসায়িক লাইসেন্স বাতিল সহ কঠোর আইনানুগ ব্যবস্থা! ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সম্মানিত মেয়র মহোদয় এই উদ্যোগটা নিলে খুব ভালো হয়। আর এর একটা বিহিত হওয়ার আগ পর্যন্ত এবারের ঈদে নিউমার্কেট বন্ধ থাকুক।

গতরাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সাথে ঘটে যাওয়া চরম অন্যায়ের সুষ্ঠু বিচার কামনা করছি। 
আর নিউমার্কেট থানা যুবদলের আহবায়ক মোঃ আমীর হোসেন গত রাতে রেফারির ভূমিকা পালন করার মতো এতটা পাওয়ারফুল?!

গোলাম রাব্বানীর ফেসবুক থেকে নেয়া।

সোনালনিউজ/আইএ

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System