• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দেশে সম্ভাব্য এইডস রোগী ১৪ হাজার, শনাক্ত ৮০৩২


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০২০, ০৪:৫৬ পিএম
দেশে সম্ভাব্য এইডস রোগী ১৪ হাজার, শনাক্ত ৮০৩২

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশে এইডস সংক্রমিত মানুষের অনুমিত সংখ্যা প্রায় ১৪ হাজার। এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৮ হাজার ৩২ জন। আর এই রোগে মারা গেছেন ৬৫৮ জন। 

মঙ্গলবার (০১ ডিসেম্বর) বিশ্ব এইডস দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। প্রতিবছরের মতো এ বছরও সারাদেশে দিবসটি পালিত হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নেব দায়িত্ব’। 

এসময় এইডস-এসটিডি কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক মো. সামীউল ইসলাম বলেন, দেশে এইডস সংক্রমণের হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ। দেশে প্রথম এইডসে আক্রান্ত রোগী শনাক্ত হয় ১৯৮৯ সালে। এইচআইভি–এইডসে আক্রান্ত হয়ে গত এক বছরে বাংলাদেশে মারা গেছেন ১৪১ জন। এ সময়ে ১ হাজার ৩৮৩ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে।

ইউএনএইডস, ইউএনএফপিএ, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সেভ দ্য চিলড্রেন ও আইসিডিডিআর, বি–এর সহযোগিতায় অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় এইডস নিয়ন্ত্রণ-এসটিডি কর্মসূচি। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সকালে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান। এতে দেশের এইডস পরিস্থিতি তুলে ধরেন এইডস-এসটিডি কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক মো. সামীউল ইসলাম।

সোনালীনউজ/এমএইচ

Wordbridge School
Link copied!