• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৯, ২০২১, ০২:০৫ পিএম
দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালে রোগী ভর্তি শুরু

ফাইল ছবি

ঢাকা: রোগী ভর্তি শুরু হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) করোনা ডেডিকেটেড হাসপাতাল। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় বেড ও আইসিইউ সুবিধা নিয়ে চালু হওয়া দেশের বৃহত্তম এই করোনা হাসপাতালটিতে সকাল থেকে রোগী ভর্তিসহ সব চিকিৎসা সুবিধা পাচ্ছেন আক্রান্তরা।

সোমবার (১৯ এপ্রিল) সকালে হাসপাতালটিতে চিকিৎসা সেবা নিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে  রোগীরা এসেছেন। তবে ভর্তি কার্যক্রম শুরু হয় সকাল ১০টায়। 

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হাসপাতালে প্রথম দিনে ৫০টি আইসিইউ বেড প্রস্তুত রয়েছে । এখানে আসার পর যদি কারো শারীরিক অবস্থা ঝুঁকিপূর্ণ মনে হয় তাকে ৫ম তলায় আইসিইউ এবং এইচডিইউতে স্থানান্তর করা হবে। এরমধ্যে ঝুঁকির মাত্রা কিছুটা কম হলে তাদেরকে কেবিনে রাখা হবে। কেবিনগুলোতে সেন্ট্রাল অক্সিজেনসহ হাই-ফ্লো নাসাল ক্যানোলা সুবিধা রয়েছে।

রোগীর স্বজনরা এসে অনেকে খোঁজ-খবর নিয়ে যাচ্ছেন। এরইমধ্যে যেসব রোগী এসেছেন, তার বেশির ভাগ রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে ছিলেন। চিকিৎসক, নার্স, সেবা সহায়তাকর্মীসহ ৭৫০ জনবল আছে হাসপাতালটিতে। আপাতত ৩০০ রোগীকে বেড দেয়ার সক্ষমতা রয়েছে হাসপাতালটিতে।  

হাসপাতালের পরিচালক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন জানিয়েছেন প্রতিদিন আইসিইউ ও এইচডিইউ বেড বাড়বে। যাদের আইসিইউ ও অক্সিজেন সমস্যা রয়েছে, তাদের এখানে আসার আহবান জানিয়েছেন তিনি। দেশে করোনা চিকিৎসার জন্য সবচেয়ে বেশি সক্ষমতার হাসপাতাল বলেও জানান পরিচালক।

এর আগে ১৮ এপ্রিল রোববার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও ঢাকা উত্তর সিটি করপোরশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদ মালেক বলেন, মাত্র ২০ দিনের মধ্যে এই হাসপাতালের সেবা কার্যক্রম প্রস্তুত করা হয়েছে। এখানে এক হাজার শয্যা রয়েছে। এরমধ্যে প্রায় পাঁচ শতাধিক আইসিইউ সমমানের শয্যা তৈরি করা হয়েছে। 

পূর্ণাঙ্গ আইসিইউ রয়েছে ১১২টি, এইচডিইউ ১০০টি। তবে করোনা রোগীদের জন্য আইসিইউর চেয়ে অক্সিজেনের দরকার বেশি হয়। তাই এই হাসপাতলে প্রতিটি শয্যায় অক্সিজেনের ব্যবস্থা করা হয়েছে। এরমধ্যে দুই-তৃতীয়াংশের জন্য সেন্ট্রাল অক্সিজেন রয়েছে। 

পাশাপাশি ডায়ালাইসিসের জন্য পাঁচটি শয্যা রয়েছে। এছাড়া ১০টি ভিআইপি কেবিন ও ৮টি এসি কেবিন স্থাপন করা হয়েছে বলেও জানান।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!