• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১, ২০২১, ০৩:০৯ পিএম
সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ শুরু

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ সোমবার (২ আগস্ট) থেকে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর। 

এদিন থেকে ঢাকায় দ্বিতীয় ডোজ প্রদান শুরু হবে এবং আগামী সপ্তাহ থেকে দেয়া হবে সারা দেশে।

রোববার (১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে এতথ্য জানানো হয়েছে। 

এর আগে শনিবার (৩১ জুলাই) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, দু’একদিনের মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে।

শনিবার বিকেল সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জাপানের উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালান এসে পৌঁছায়।

টিকা গ্রহন করে মন্ত্রী বলেন, ‘আজকে ৭ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছি। কিছু দিন আগে দুই লাখের বেশি পেয়েছি। সবমিলিয়ে ১০ লাখের বেশি পেয়েছি জাপান সরকারের কাছ থেকে। আগস্ট মাসে আরও ৬ লাখের বেশি টিকা আসবে। সব মিলিয়ে প্রায় ৩০ লাখের বেশি টিকা আমরা পাব।’

উল্লেখ্য, বিশ্বজুড়ে ন্যায্যতার ভিত্তিতে করোনার টিকা প্রাপ্তি নিশ্চিতের লক্ষ্যে গড়ে তোলা প্ল্যাটফর্ম কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিচ্ছে জাপান। এই টিকা ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কিনেছিল বাংলাদেশ। কিন্তু সরবরাহ সংকটে যারা প্রথম ডোজ নিয়েছিলেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়া যায়নি। জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার এসব টিকা দিয়ে এখন দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!