• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নতুন আতঙ্ক ‘মাঙ্কিপক্স’, ছড়াতে পারে যৌন মিলনেও 


নিউজ ডেস্ক মে ১৯, ২০২২, ০৩:৪৬ পিএম
নতুন আতঙ্ক ‘মাঙ্কিপক্স’, ছড়াতে পারে যৌন মিলনেও 

সংগৃহীত ছবি

ঢাকা: বিরল প্রজাতির এবং ভয়ংকর ভাইরাস ‘মাঙ্কিপক্স’ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, স্পেন, পর্তুগাল ও কানাডার মতো একাধিক দেশের বসবাসকারী মানুষ এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়ায় শঙ্কা বাড়ছে। কেননা, এখন পর্যন্ত বিরল এই রোগটি নিরাময়ে কোনো চিকিৎসাপদ্ধতি জানা যায়নি।

যুক্তরাজ্যের ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) গতকাল বুধবার (১৮ মে) জানিয়েছে, গত ৬ মে থেকে দেশটিতে মাঙ্কিপক্সে আক্রান্ত ৯ জন ব্যক্তি শনাক্ত হয়েছেন।

এদিকে স্পেন এবং পর্তুগাল গতকাল বুধবার ঘোষণা করেছে, এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৪০ জনের বেশি মানুষ।

গত ৭ মে লন্ডনে অবস্থানকারী এক ব্যক্তি প্রথমবার ‘মাঙ্কিপক্স’ভাইরাসে আক্রান্ত শনাক্ত হন। ওই ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞরা এ কারণে ধারণা করছেন, আফ্রিকাতেই কোনোভাবে এই ভাইরাসের সংস্পর্শে আসেন তিনি। কিন্তু কিভাবে সর্বত্র এই রোগ ছড়িয়ে পড়ছে তা নিয়ে এখনো নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেছেন, এটি এক বিশেষ ধরনের বসন্ত। এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথা যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। এ রোগে আক্রান্ত হলে কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে এবং শরীর ক্লান্ত লাগতে পারে। একই সাথে শরীরে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে পারে। 

তারা আরো বলেছেন, হাম, বসন্ত, স্কার্ভি এবং সিফিলিসের কিছু কিছু লক্ষণের সাথে এই রোগের উপসর্গগুলোর কিছুটা মিল পাওয়া যায়। তাই অনেকেই এই রোগের প্রাথমিক উপসর্গগুলো অনুমানে ভুল করেন।

চিকিৎসকরা বলছেন, এ ভাইরাসে আক্রান্ত শনাক্তদের পরীক্ষা করে দেখা গেছে- যৌন মিলনের মাধ্যমেও মাঙ্কি ভাইরাস ছড়াতে পারে। মাঙ্কিপক্সে আক্রান্ত কারো সাথে যৌন মিলন হলে তার সাথীরও মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন তারা।

গতকাল বুধবার (১৮ মে) যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, সংক্রমিত ব্যক্তির শারীরিক তরল, ঘা কিংবা ব্যবহৃত জিনিসপত্রের (যেমন পোশাক এবং বিছানা) সংস্পর্শে এই রোগ ছড়াতে পারে। 

পক্স ভাইরাস বিশেষজ্ঞ ইনগার ডেমন এক বিবৃতিতে বলেছেন, পর্তুগাল, স্পেন এবং ব্রিটেনে গত দুই সপ্তাহে শনাক্ত হওয়া অনেক গুচ্ছ সংক্রমণের রিপোর্টে বলা হয়েছে, সেখানে নির্বিচারে ‘যৌনাচারের মাধ্যমে’ এই সংক্রমণ ঘটেছে। যৌন সম্পর্কের নির্বিশেষে যেকোনো ব্যক্তি মাঙ্কিপক্স ছড়াতে পারে।

সূত্র: এএফপি, আনন্দবাজার পত্রিকা

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!