• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কী কারণে গলা ভাঙে, এর চিকিৎসা কী?


অনলাইন ডেস্ক সেপ্টেম্বর ২৬, ২০২২, ০১:২৫ পিএম
কী কারণে গলা ভাঙে, এর চিকিৎসা কী?

ঢাকা: অনেকেরই মাঝেমধ্যে কণ্ঠস্বর বা গলা ভেঙে যায়। তখন কথা বলতে গিয়ে সমস্যায় পড়তে হয়। তবে কী কী কারণে কণ্ঠস্বর ভেঙে যেতে পারে এবং এর সমাধান কী? সে বিষয়ে পরামর্শ দিয়েছেন বসুন্ধরা আদ্ব-দীন মেডিকেল কলেজ হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মশিউর রহমান।

যেসব কারণে গলা ভেঙে যায়-

১. হঠাৎ উচ্চস্বরে চিৎকার বা হৈ-হুল্লোড় করলে।

২. ভোকাল কর্ডে নডিউল, পলিপ, টিউমার বা ক্যান্সার হলে।

৩. ভোকাল কর্ডে প্যারালাইসিস হলে গলা ভাঙতে পারে।

৪. যাদের পেশা কণ্ঠস্বরের ওপর নির্ভর করে তাদের বলে ‘প্রফেশনাল ভয়েস ইউজার’। যেমন- শিক্ষক, গায়ক, ইমাম, মুয়াজ্জিন। তাদের পেশাগত কারণে অনেক বেশি কথা বলতে হয়। এ কারণে তারাও এর শিকার হতে পারেন।

গলা ভাঙার চিকিৎসা কী হতে পারে?

হঠাৎ চিৎকার-চেচামেচির কারণে কণ্ঠস্বর ভেঙে গেলে সাধারণত ভয়েস রেস্ট নিলেই ঠিক হয়ে যায়। ভয়েস রেস্ট বলতে বোঝায় কথা কম ও আস্তে বলা। এক মাসের অধিক কণ্ঠস্বর ভেঙে গিয়ে থাকলে অবশ্যই ফাইবার অপটিক ল্যাঙ্গোগোস্কপি পরীক্ষা করতে হবে। এ পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা দিতে হবে।

ছোট সাইজের নডিউল বা পলিপ হলে সাধারণত স্পিচ থেরাপিতেই কণ্ঠস্বর ফিরে আসে। তবে তাদের লাইফস্টাইলে পরিবর্তন আনতে হবে। কথা কম ও আস্তে বলতে হবে। ভোকাল কর্ডে যদি সন্দেহজনক কোনো গ্রোথ বা আলসার থাকে তবে বায়োপসি করে ক্যান্সার আছে কিনা তা নিশ্চিত হতে হবে। ক্যান্সার ধরা পড়লে অপারেশন, কেমোথেরাপি বা রেডিও থেরাপির মাধ্যমে চিকিৎসা নিতে হবে।

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!