• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল আহমদ


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৩০, ২০২০, ১০:৫৭ এএম
কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল আহমদ

ঢাকা : কুয়েতের নতুন আমির হিসেবে আজ বুধবার শপথ গ্রহণ করবেন ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল আহমদ। দেশটির উপপ্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রীপরিষদ বিষয়ক প্রতিমন্ত্রী আনাস আল সালেহ মন্ত্রীপরিষদ অধিবেশন শেষে সংবাদ সম্মেলন করে এ তথ্য নিশ্চিত করেন। দেশটির স্থানীয় ইংরেজি গণমাধ্যম আরব টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মারা যান কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

আমিরের মৃত্যুতে কুয়েত সরকার ২৯ সেপ্টম্বর থেকে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে তিনদিনের জন্য সকল অফিস আদালতের কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছেন।

শেখ সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্র সফরের সময় সেখানকার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

দীর্ঘদিন ধরেই নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর হৃদপিণ্ডে একটি পেসমেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্রনালিতে অস্ত্রোপচার করা হয় তার।

১৯২৯ সালে জন্মগ্রহণ করা শেখ সাবাহকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি হিসেবে বিবেচনা করা হয়। তিনি ১৯৬৩ থেকে ২০০৩ পর্যন্ত প্রায় ৪০ বছর কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের জুলাইয়ে শারীরিক জটিলতার কারণে চিকিৎসা নিতে ফের যুক্তরাষ্ট্র যান শেখ সাবাহ। তার অবর্তমানে রাষ্ট্রীয় দায়িত্বের ভার পালন করেন তার ভাই শেখ নওয়াফ আল আহমদ আল সাবাহ।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!