• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শন

ক্ষুব্ধ মুসলিম বিশ্ব


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৯, ২০২০, ০১:৫৫ পিএম
ক্ষুব্ধ মুসলিম বিশ্ব

ঢাকা : ফ্রান্সে হজরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ফুঁসে উঠছে মুসলিম বিশ্ব। বাংলাদেশেও আলেমদের প্রতিবাদ অব্যাহত রয়েছে।

মুসলিম ও ইসলাম বিদ্বেষ নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর কঠোর সমালোচনা করেছেন মুসলিম বিশ্বের নেতারা। তারা বলেছেন, ম্যাখোঁ আমাদের নবীর কার্টুন প্রদর্শনে উৎসাহ দেওয়ার মাধ্যমে ইউরোপ ও বিশ্বজুড়ে লাখ লাখ মুসলমানের অনুভূতিতে আঘাত করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ ব্যঙ্গচিত্র প্রকাশ থামবে না বলে ঘোষণার পরই সামাজিক যোগাযোগমাধ্যমে ফরাসি পণ্য বয়কটের ডাক শুরু হয়। এরপর কাতার ও কুয়েতসহ আরব ও মুসলিম বিশ্বের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ফ্রান্সের উৎপন্ন পণ্য বর্জন শুরু করেছে।

আরব বিশ্বের মতো গত কয়েকদিন ধরে বাংলাদেশেও প্রতিবাদে বিক্ষোভ করছেন আলেম সমাজসহ ধর্মভিত্তিক বিভিন্ন সংগঠন। গতকাল বুধবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় বিক্ষোভ শেষে ইসলামী ঐক্যজোট ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাখোঁর কুশপুত্তলিকা দাহ করে।

এছাড়া রাজধানীর মোহাম্মদপুরে সমাবেশ ও মিছিল করে ইত্তেফাকুল মাদারিস। সমাবেশে বক্তব্য রাখেন বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা মামুনুল হক, মাওলানা আবু তালহা, মাওলানা জালালুদ্দিন, মাওলানা আতাউল্লাহ আমিন, মাওলানা ফয়সাল আহমদ প্রমুখ।

জোহরের নামাজের পর বাইতুল মোকাররম জাতীয় মসজিদের সামনে বিক্ষোভ করে ইসলামী ঐক্যজোট। বিক্ষোভ শেষে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর কুশপুত্তলিকা দাহ করা হয়। বিক্ষোভে ফ্রান্সের সব ধরনের পণ্য রাষ্ট্রীয়ভাবে বর্জনের ঘোষণা দেওয়ার দাবি জানান ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসনাত আমিনী। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন- ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান আবদুর রশীদ মজুমদার, যুগ্ম মহাসচিব ফজলুর রহমান, শেখ লোকমান হোসেন, আলতাফ হোসেন, একে এম আশরাফুল হক, প্রচার সম্পাদক আনসারুল হক ইমরান প্রমুখ।

ঢাকার বাইরে ময়মনসিংহ, গোপালগঞ্জেও বিক্ষোভের খবর পাওয়া গেছে।

ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলবের দাবি : বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা (গোপালগঞ্জ)। গতকাল বুধবার গোপালগঞ্জ প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নেতৃত্ব দেন আল্লামা শামসুল হক ফরিদপুরীর (ছদর সাহেব) পৌত্র ও গওহরডাঙ্গা মাদরাসার মুহাদ্দিস মুফতি উসামা আমীন।

বক্তব্য রাখেন শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা শামছুল হকসহ শীর্ষ নেতারা। এতে গোপালগঞ্জ ও আশপাশের মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী, ইমাম, মুয়াজ্জিন ও সাধারণ মুসল্লিরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে মুফতি উসামা আমীন বলেন, হজরত মোহাম্মাদ (সা.) বিশ্ব মুসলিমের জীবনের থেকেও বেশি প্রিয়। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ফ্রান্স হুজুর (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে যে ধৃষ্টতা দেখিয়েছে তা বিশ্বের ২০০ কোটি মুসলমানের হূদয়ে চরম আঘাত হেনেছে। এ ঘটনার জন্য ফ্রান্সকে অবশ্যই বিশ্ব মুসলিমের কাছে ক্ষমা চাইতে হবে। তিনি আরো বলেন, বাক স্বাধীনতার নামে ফ্রান্স যে জঘন্য কাজ করেছে তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিশ্বের দ্বিতীয় মুসলিম অধ্যুষিত দেশ হিসেবে বাংলাদেশ সরকারকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে জরুরিভাবে তলব করে এরকম জঘন্য ঘটনার প্রতিবাদ জানাতে হবে। প্রয়োজনে ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানান তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!