• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘হ্যাশট্যাগ মুহম্মদ’-এ তোলপাড় সোস্যাল মিডিয়া


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ৩১, ২০২০, ০১:২৭ পিএম
‘হ্যাশট্যাগ মুহম্মদ’-এ তোলপাড় সোস্যাল মিডিয়া

ঢাকা : বিতর্কিত কার্টুনচিত্র প্রদর্শন এবং এর প্রতি সমর্থন প্রদানে ফরাসী প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁর মন্তব্যকে ঘিরে এখনও বিশ্বব্যাপী চলছে সরব প্রতিক্রিয়া। মহানবী হযরত মুহম্মদ (সঃ)-এর শাণ অবমাননাকে কেন্দ্র করে ফ্রান্স সরকারের এমন আচরণ বিশ্ববাসীর সমালোচনার মুখে পড়েছে।

এদিকে এর প্রতিবাদে মুসলিম বিশ্বে চলছে ফরাসী পণ্য বয়কটসহ নানা কর্মসূচি। ফ্রান্স সরকারের এমন কর্মকাণ্ড সাম্প্রদায়িক সংঘাত উসকে দেবে বলে গভীর আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘসহ বিশ্ব নেতৃবৃন্দের অনেকেই। ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বের বহু মানুষ এই অবমাননাকর কাজের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।

গত শুক্রবার, ফ্রান্স সরকার প্রধানের এমন বিতর্কিত কর্মকাণ্ডের প্রতি প্রত্যক্ষ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। স্পষ্ট ভাষায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র জানিয়ে দিয়েছেন, ইসলাম অবমাননা বরদাস্ত করা হবে না।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম তোলপাড় করছে ‘হ্যাশট্যাগ মুহম্মদ চ্যালেঞ্জ’ (we_love_Mohammad_ﷺ_challenge). প্রিয় নবী হযরত মুহম্মদ (সঃ)-এর প্রতি ভালোবাসা প্রদর্শন এবং তাঁর মান অবমাননার প্রতি সোস্যাল মিডিয়া প্রোটেস্টের অংশ হিসেবে বিশ্বব্যাপী চলছে এই হ্যাশট্যাগ পোস্ট শেয়ারিং। ইতোমধ্যে এই হ্যাশট্যাগ পোস্ট শেয়ার করেছেন পৃথিবীর প্রায় ৭ মিলিয়নেরও বেশি মানুষ এবং ক্রমেই তা বেড়ে চলছে।

নেটিজেনদের ভাষ্যমতে, দু-একটি রাষ্ট্রের মানুষ অবিবেচকের মতো এমন স্পর্শকাতর একটি ইস্যুতে হ্যাশট্যাগ পোস্টিংয়ের মাধ্যমে ফ্রান্স প্রেসিডেন্টের প্রতি সমর্থন একাট্টা করছেন। যার বিপরীতে বিশ্বমানবতার শ্রেষ্ঠতম আদর্শ মহানবী (সঃ) এর প্রতি ন্যায্য সমর্থন অব্যাহত রাখার লক্ষ্যেই এই সোস্যাল মিডিয়া হ্যাসট্যাগ পোস্টিং করা হয় যেখানে বিশ্বব্যাপী মানুষ সাড়া দিচ্ছে। এটা কোনো তুলনামূলক বা পাল্টা কর্মসূচি নয় বরং মানুষকে সত্য এবং ন্যায়ের প্রতি মানবিক সমর্থন অব্যাহত রাখার মানসিকতার চর্চা করানো যা সাম্প্রতিক বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!