• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ইতিহাসের ৩ উষ্ণতম বছরের ১টি হতে যাচ্ছে ২০২০ সাল


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৩, ২০২০, ০৪:৩৪ পিএম
ইতিহাসের ৩ উষ্ণতম বছরের ১টি হতে যাচ্ছে ২০২০ সাল

ছবি : ইন্টারনেট

ঢাকা : বিশ্বের ইতিহাসে রেকর্ড তিনটি উষ্ণতম বছরের একটি হতে যাচ্ছে ২০২০ সাল। বুধবার (২ ডিসেম্বর) জাতিসংঘের জলবায়ুবিষয়ক একটি বৈশ্বিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) ২০২০ সালের জলবায়ুবিষয়ক প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, ১৮৫০ সাল থেকে আবহাওয়ার আধুনিক রেকর্ড সংগ্রহ শুরুর পর ২০১৫ থেকে ২০২০ সাল উষ্ণতম সময়কাল হতে চলেছে। গত পাঁচ বা গত ১০ বছরের গড় তাপমাত্রাও সবচেয়ে বেশি বলে রেকর্ড করা হয়েছে। এই প্রতিবেদনটি জানুয়ারি থেকে অক্টোবরের তাপমাত্রার তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। চূড়ান্ত প্রতিবেদনটি আগামী বছরের মার্চে প্রকাশ করা হবে।

ওই প্রতিবেদন প্রকাশের পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, বিশ্ব জলবায়ু বিপর্যয়ের কতটা কাছে পৌঁছে গেছি, এই প্রতিবেদন সেটাই প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে জলবায়ু পরিস্থিতি নিয়ে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, 'ভয়াবহ দাবানল, বন্যা-সাইক্লোন ও হারিকেন (ঘূর্ণিঝড়) বেড়েই চলেছে। মানুষ প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে। এটা আত্মঘাতী। প্রকৃতির সঙ্গে যেমন আচরণ করা হবে, প্রকৃতিও সেটাই ফিরিয়ে দেবে। এটা এরই মধ্যে ভয়ংকরভাবে ফেরত আসছে।'

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!