• ঢাকা
  • শুক্রবার, ০৫ মার্চ, ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার


নিউজ ডেস্ক জানুয়ারি ২৩, ২০২১, ০৫:২৬ পিএম
কলকাতাকে ভারতের রাজধানী করার দাবি মমতার

ঢাকা: কলকাতাসহ ভারতের চার প্রান্তকে চারটি রাজধানী হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘুরিয়ে ফিরিয়ে দেশটির চার রাজধানীতে সংসদীয় অধিবেশন বসানোরও দাবি জানান তিনি।

নেতাজির জন্মদিন উপলক্ষে শনিবার (২৩ জানুয়ারি) কলকাতার শ্যামবাজার থেকে রেড রোডে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব দাবি জানান।

মমতা বলেন, কলকাতা একদিন ভারতের রাজধানী ছিল, তাহলে আজকে ভারতবর্ষের একটা রাজধানী হোক কলকাতা। পাশাপাশি দক্ষিণ ভারত, উত্তর ভারত এবং উত্তর পূর্ব ভারতে একটি করে রাজধানী ঘোষণা করা হোক। উদাহরণ হিসেবে দক্ষিণের কেরালা অন্ধ্র প্রদেশ, উত্তর এবং মধ্য ভারতের উত্তর প্রদেশ, পঞ্জাব, মধ্যপ্রদেশ এবং উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলোর কোনো একটিকে রাজধানী হিসেবে ঘোষণা করা যেতে পারে।

তিনি আরও বলেন, স্বাধীনতা সংগ্রামের জন্ম হয়েছিল বাংলা ও বিহারে। মহাত্মা গান্ধী বেলেঘাটায় এসে আন্দোলন করতেন। নবজাগরণ, বিধবা ও বাল্য বিয়ের মতো সংস্কারের জন্ম বাংলায় হয়েছিল। বাংলা কোনো অবহেলা সইবে না।

নেতাজি সুভাষ-চন্দ্র বসুকে নিয়ে মমতা বলেন, নেতাজির নাম বললে আমার হৃদয়ে আবেগের সৃষ্টি হয়। নেতাজিকে দুই পাতার বই পড়ে জানা যাবে না। চার প্রান্তে চারটি রাজধানী থাকবে। দিল্লিতে কী আছে? দিল্লিতে সবাই বাইরে থেকে যায়। দিল্লির মানুষ সবাইকে গ্রহণ করুক। ভারতবর্ষের চারটি জায়গায় সংসদের অধিবেশন বসুক বছরে চারবার।

ভারতের মুখ্যমন্ত্রী বলেন, নেতাজির জন্মদিনকে কেন দেশনায়ক দিবস এবং জাতীয় ছুটি হিসেব ঘোষণা করা হবে না? তবে আজ নয় কাল এই ঘোষণা করতে হবে।

নেতাজির নামে কলকাতা বন্দরের নামকরণ বদলে কেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করা হল, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

সোনালীনিউজ/আইএ