• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৫ ফাল্গুন ১৪২৭

দফায় দফায় কৃষক-পুলিশ সংঘর্ষ, দিল্লিতে ইন্টারনেট বন্ধ 


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৬, ২০২১, ০৫:৪০ পিএম
দফায় দফায় কৃষক-পুলিশ সংঘর্ষ, দিল্লিতে ইন্টারনেট বন্ধ 

ছবি : ইন্টারনেট

ঢাকা : ভারতের ইতিহাসে এটিই সবচেয়ে দীর্ঘতম কৃষক বিক্ষোভ। গত বছর সেপ্টেম্বরে ভারতের বিজেপি সরকার চাষাবাদ সম্প্রসারণের লক্ষ্যে আগের কৃষি আইন সংস্কার করে নতুন নীতিমালা নির্ধারণ করে। তবে প্রস্তাবিত কৃষি আইনে কৃষকরা স্বাধীনভাবে চাষাবাদ করতে পারবে না, এমন আশঙ্কা থেকেই ডাকা হয় ‘ভারত বনধ’। আইন বাতিলের দাবি নিয়ে কয়েক মাস ধরেই দিল্লি অবরোধ করে বিক্ষোভ করছেন এই কৃষকরা।

এদিকে দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় প্রবেশ করেছে আন্দোলনরত কৃষকরা। আশপাশের রাজ্যগুলো থেকে ট্রাক্টর নিয়ে জড়ো হয়েছেন হাজার হাজার কৃষক। প্রজাতন্ত্র দিবসে পায়ে হেঁটেও ‘কৃষাণ প্যারেড’ কর্মসূচিতে যোগ দিচ্ছেন অনেকে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

এনডিটিভি খবর অনুযায়ী, দিল্লিতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হচ্ছে কৃষকদের। আন্দোলন দমাতে রাজধানীর কিছু অংশ ও পার্শ্ববর্তী এলাকায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখা হয়েছে। বিকেলে পুলিশের বাধা অতিক্রম করে লালকেল্লায় জড়ো হতে থাকেন কৃষকরা। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া বিভিন্ন ভিডিওতে দেখা যায় এ সময় কৃষকরা জাতীয় পতাকা নিয়ে ঐতিহাসিক ভবনটির ওপরে উঠে যান এবং সেখান থেকে স্লোগান দিতে থাকেন। এ সময় পুলিশ সদস্যরা তাদের বাধা দিতে গেলে ইট-পাটকেল ছুড়তে থাকেন কৃষকরা।

সোনালীনিউজ/এমএএইচ