• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭

কঙ্গোতে সন্ত্রাসী হামলা, ইতালির রাষ্ট্রদূত নিহত


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২২, ২০২১, ০৭:৪২ পিএম
কঙ্গোতে সন্ত্রাসী হামলা, ইতালির রাষ্ট্রদূত নিহত

ছবি : ইন্টারনেট

ঢাকা : মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) জাতিসংঘের প্রতিনিধিদের একটি গাড়িবহরে হামলায় দেশটিতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূতসহ অন্তত ৩ জন নিহত হয়েছেন। 

সোমবার (২২ ফেব্রুয়ারি) দেশটির পূর্বাঞ্চলে জাতিসংঘের প্রতিনিধিদের গাড়িবহর আক্রান্ত হলে প্রাণহানির এ ঘটনা ঘটে বলে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে। 

ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, স্থানীয় সময় সোমবার সকাল সোয়া ১০টার দিকে দেশটির আঞ্চলিক রাজধানী গোমা থেকে কয়েক মাইল দূরের কানায়ামাহুরু শহরের কাছে জাতিসংঘের প্রতিনিধিদের অপহরণের চেষ্টা করেন অজ্ঞাত দুর্বৃত্তরা। কঙ্গোর পূর্বাঞ্চলের গোমা শহর থেকে রুটশুরু এলাকায় বিশ্ব খাদ্য কর্মসূচির একটি স্কুল প্রকল্প পরিদর্শনে যাওয়ার সময় প্রতিনিধি দলের গাড়িবহর আক্রান্ত হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ। 

এর আগে, কঙ্গো কর্তৃপক্ষ কানায়ামাহুরুতে হামলায় জাতিসংঘের প্রতিনিধি দলের দু’জন নিহত এবং ইতালির রাষ্ট্রদূত আহত হয়েছিলেন বলে জানায়। পরবর্তীতে চিকিৎসাধীন অবস্থায় রাষ্ট্রদূত লুকা মারা যান। তবে হামলার পেছনে কারা জড়িত তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। এছাড়া এই হামলার দায়ও এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিওর সঙ্গে সামরিক বাহিনীর একজন সদস্য ছিলেন; তিনিও মারা গেছেন। হামলায় একজন গাড়িচালকও প্রাণ হারিয়েছেন।

মন্ত্রণালয় বলছে, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে নিযুক্ত রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও ও কারাবিনিয়ারির এক পুলিশ সদস্যের মৃত্যুর তথ্য আজ পররাষ্ট্র মন্ত্রণালয় অত্যন্ত দুঃখের সঙ্গে নিশ্চিত করছে।

এতে বলা হয়েছে, রাষ্ট্রদূত এবং পুলিশের ওই সদস্য ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে জাতিসংঘের স্থায়ী মিশন মনুসকোর প্রতিনিধি দলের বহরের একটি গাড়িতে ছিলেন। গোমার মনুসকো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও মারা গেছেন। ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০১৭ সাল থেকে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর কিনশাসা মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন লুকা। পরে ২০১৯ সালে তাকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়। 

সোনালীনিউজ/এমএএইচ